মার্চ ২, ২০২৪ ১১:৩৪ পিএম

আমেরিকায় নির্মিত হলো সর্ববৃহৎ মন্দির

আমেরিকার নিউ জার্সিতে নির্মিত হয়েছে দেশটির সর্ববৃহৎ মন্দির। মন্দিরের নজরকাড়া স্থাপত্য প্রশংসার দাবিদার। প্রতিটি মিনার থেকে ছাদ ও অন্দরসজ্জায় নিখুঁত কারুকাজে হিন্দু ধর্মের চরিত্র ও গল্প ফুটিয়ে তোলা হয়েছে।

ভারতীয় গণমাধ্যম এনডিটিভি জানায়, আমেরিকার সবচেয়ে বড় হিন্দু মন্দির হতে চলেছে এটি। নিউ জার্সিতে অবস্থিত স্বামীনারায়ণ অক্ষরধাম মন্দিরটি ভারতের বাইরেরও সর্ববৃহৎ মন্দির। টাইমস স্কয়ার থেকে ৯০ মিটার দক্ষিণে মন্দিরটির উদ্বোধন হবে আগামী মাসেই।

১৮৩ একর জমির ওপর নির্মিত এই মন্দির তৈরিতে ১২ বছর সময় লেগেছে। আমেরিকা জুড়ে প্রায় ১২ হাজার ৫০০ জন মিলে এই নির্মাণ শেষ করেছে।

বিশ্বের বৃহত্তম মন্দির কম্বোডিয়ার আঙ্কর ওয়াট। এরপর বিশ্বের দ্বিতীয় বৃহত্তম মন্দির হতে চলেছে এই স্বামী নারায়ণ অক্ষরধাম মন্দির। মন্দিরটি প্রাচীন ভারতীয় সংস্কৃতি অনুসারে তৈরি করা মন্দিরে ১০ হাজারটিরও বেশি মূর্তি, ভারতীয় বাদ্য যন্ত্র এবং নৃত্যকলা খোদাই করা হয়েছে। প্রধান উপাসনালয়সহ মন্দিরটিতে ১২টি উপ-মন্দির, নয়টি শিখরের মতো কাঠামো এবং নয়টি পিরামিড শিখর রয়েছে। ঐতিহ্যবাহী পাথরের স্থাপত্যের বৃহত্তম উপবৃত্তাকার গম্বুজও রয়েছে। চুনাপাথর, গ্রানাইট, বেলেপাথর এবং মার্বেলসহ প্রায় ২০ লাখ ঘনফুট পাথর এর নির্মাণে ব্যবহার করা হয়েছে।

ভারত, তুরস্ক, গ্রিস, ইতালি ও চীনসহ বিশ্বের বিভিন্ন স্থান থেকে এই পাথর আনা হয়। আগামী ৮ অক্টোবর স্বামী নারায়ণ অক্ষরধামের প্রধান মহন্ত স্বামী মহারাজ মন্দিরটির উদ্বোধন করবেন। এরপরই সকলের জন্য মন্দিরটি খুলে দেওয়া হবে।

এনসিএন/এসকে

Facebook
Twitter
LinkedIn
WhatsApp
Email
Print