মার্চ ৩, ২০২৪ ১২:০৫ এএম

গর্ভকালীন তথ্য পরামর্শ দেবে ‘সহায় প্রেগন্যান্সি’ অ্যাপ

সহায় প্রেগন্যান্সি’ নামে নতুন একটি অ্যাপ নিয়ে এল ডা. তাসনিম জারার ডিজিটাল হেলথ স্টার্টআপ ‘সহায় হেলথ’। গর্ভাবস্থার শুরু থেকে শেষ পর্যন্ত যখন যা জানা ও করা প্রয়োজন, তা সহজ বাংলায় তুলে ধরবে এই অ্যাপ।

অ্যাপটিতে রয়েছে প্রতি সপ্তাহের করণীয় নিয়ে ভিডিও গাইড, গর্ভকালীন বিভিন্ন শারীরিক অসুবিধার ঘরোয়া সমাধান, প্রতিদিনের স্বাস্থ্য টিপস ও গর্ভে শিশুর বেড়ে ওঠা নিয়ে প্রাণবন্ত বিবরণ। ডা. তাসনিম জারা বলেন, আমরা এক বছরেরও বেশি সময় ধরে অ্যাপটি তৈরিতে কাজ করেছি। দেশের নানা প্রান্তের গর্ভবতী নারী ও তাদের পরিবারের সাথে কথা বলে বোঝার চেষ্টা করেছি কোন বিষয়গুলো নিয়ে তারা দ্বিধায় ভোগেন, এবং অ্যাপটিতে সেসব সমস্যার কার্যকর সমাধানগুলো তুলে ধরেছি।

ডা. তাসনিম জারা বলেন, গর্ভকালীন স্বাস্থ্য-বিষয়ক তথ্যের জন্য বাংলা ভাষায় নির্ভরযোগ্য কোনো প্ল্যাটফর্ম নেই। তাই আমরা সিদ্ধান্ত নেই যে, এমন একটা অ্যাপ তৈরি করবো যা মানুষকে নির্ভরতা দিবে। গর্ভধারণ সম্পর্কিত যে তথ্য মানুষ এখানে পাবে তা হবে সহজে বোধগম্য এবং বিজ্ঞান সম্মত। তাই আমরা প্রতিটি আর্টিকেলের সাথে যথাযথ রেফারেন্স যুক্ত করে দেই।

সহায় হেলথ এর প্রধান নির্বাহী কর্মকর্তা খালেদ সাইফুল্লাহ বলেন, সহায় প্রেগন্যান্সি অ্যাপ শুধু নির্ভরযোগ্য তথ্য-পরামর্শই প্রদান করবে না, পরামর্শগুলো যাতে সহজে পাওয়া যায় তাও নিশ্চিত করবে। অ্যাপের ‘ইউজার-ফ্রেন্ডলি ইন্টারফেস’ থেকে শুরু করে প্রাঞ্জল বাংলা ভাষার ব্যবহার—নির্ভরযোগ্য স্বাস্থ্য-বিষয়ক তথ্য প্রাপ্তির ক্ষেত্রে সব ধরণের বাধা দূর করবে বলে আমরা মনে করি।

অ্যান্ড্রয়েড অ্যাপটিতে থাকছে গর্ভকালীন সাপ্তাহিক পরামর্শ, গর্ভের সন্তানের বেড়ে ওঠার থ্রিডি অ্যানিমেশন, গর্ভকালীন বিভিন্ন উপসর্গের ঘরোয়া টোটকা, শিশুর বাবার জন্য সাপ্তাহিক পরামর্শ, প্রতিদিনের স্বাস্থ্য টিপস ইত্যাদি।

গুগল প্লে স্টোরে Shohay Pregnancy নামে অ্যাপটি পাওয়া যাচ্ছে। অ্যাপটি তৈরি করতে ডা. জারার সাথে কাজ করেছেন বাংলাদেশ ও যুক্তরাজ্যের একদল চিকিৎসক।

এনসিএন/এসকে

Facebook
Twitter
LinkedIn
WhatsApp
Email
Print