জুন ২৩, ২০২৪ ৯:৪১ পিএম

পেনাল্টি গোল ছাড়াই বছর শেষ করলেন মেসি

২০২২ সালের ১৮ ডিসেম্বর লিওনেল মেসি ও আর্জেন্টিনার ফুটবলপাগলা সমর্থকদের জন্য স্মরণীয় একটি দিন। কাতার বিশ্বকাপ জেতার পরের বছর সব মিলিয়ে ৪৫ ম্যাচে মাঠে নেমে করেছেন ২৮ গোল করেন মেসি। পিএসজির জার্সিতে ৯, মায়ামির জার্সিতে ১১ এবং আর্জেন্টিনার জার্সিতে রয়েছে ৮ গোল। তবে সবচেয়ে অবাক করার বিষয় এই ২৮ গোলের কোনোটিই মেসি পেনাল্টি থেকে করেননি।

অর্থাৎ ২০২৩ পঞ্জিকাবর্ষে মেসি পেনাল্টি থেকে কোনো গোল করেননি। এমন নয় যে মেসি পেনাল্টি নিয়ে গোল মিস করেছেন। এ বছর মেসি কোনো পেনাল্টিই নেননি। আর এ ঘটনা মেসির ক্যারিয়ারে ঘটল ১৭ বছর পর।

এর আগে সর্বশেষ ২০০৬ সালে পেনাল্টিতে কোনো গোল ছাড়া বছর শেষ করেছিলেন মেসি।

২০০৭ সাল থেকে ২০২২ সাল পর্যন্ত প্রতি মৌসুমেই পেনাল্টি থেকে গোল পেয়েছেন মেসি। যেখানে বার্সেলোনার হয়ে ২০১২ সালে পেনাল্টিতে মেসি করেছিলেন ১৪ গোল। সেটি ছিল তার ক্যারিয়ারে এক বছরে সবচেয়ে বেশি পেনাল্টি গোল। মেসি ক্যারিয়ারে পেনাল্টি গোলে দ্বিতীয়বার দুই অঙ্ক স্পর্শ করেছিলেন ২০১৭ সালে।

সেবার পেনাল্টিতে ১০ গোল পেয়েছিলেন বিশ্বকাপজয়ী এই ফুটবলার। আর ২০২২ সালে বিশ্বকাপ জয়ের বছরে মেসি সবমিলিয়ে ৬ গোল করেছিলেন পেনাল্টিতে। যার চারটিই তিনি করেছিলেন বিশ্বকাপে। এমনকি বিশ্বকাপ ফাইনালে ফ্রান্সের বিপক্ষেও পেনাল্টিতে লক্ষ্যভেদ করেছিলেন মেসি। বিশ্বকাপ ফাইনালে করা সেই গোলটিই এখন পর্যন্ত মেসির ক্যারিয়ারে করা সর্বশেষ পেনাল্টি গোল।

Facebook
Twitter
LinkedIn
WhatsApp
Email
Print