জুন ২৩, ২০২৪ ৯:৪৩ পিএম

বগুড়ায় এগ্রি ইনপুট সাসটেইন সামিট কাল্টিভেটিং রেজিলেন্স সেমিনার অনুষ্ঠিত

উত্তরবঙ্গের চরাঞ্চলে গুণগত ও মান সম্পন্ন কৃষি উপকরণের সরবরাহ নিশ্চিতে মেকিং মার্কেট ওয়ার্কস ফর দি চরস (এমফোরসি) প্রকল্প এগ্রি ইনপুট সাসটেইন সামিট কালটিভেটিং রেজিলিয়েন্স বিষয়ক শীর্ষক একটি অনুষ্ঠানের আয়োজন করে সুইসকন্টাক্ট বাংলাদেশ ও বগুড়া পল্লী উন্নয়ন একাডেমি (আরডিএ)।

শুক্রবার (১৭ নভেম্বর) বগুড়ার একটি বেসরকারি সম্মেলন কেন্দ্রে অনুষ্ঠানটির আয়োজন করা হয়।

সুইজারল্যান্ড সরকারের সুইসকন্টাক্ট বাংলাদেশ ও বাংলাদেশ সরকারের অর্থায়নে বগুড়া পল্লী উন্নয়ন একাডেমি (আরডিএ) ২০১১ সাল থেকে বাংলাদেশে বাস্তবায়ন করছে এমফোরসি প্রকল্প।

প্রকল্পটির মূল উদ্দেশ্য হচ্ছে চরাঞ্চলের কৃষি বাজার ব্যবস্থা উন্নয়ন কার্যক্রম পরিচালনার মাধ্যমে নির্ধারিত চরগুলোর দরিদ্র পরিবারের আয় ও কর্মসংস্থানের সুযোগ সৃষ্টির মাধ্যমে দারিদ্রতা ও বিপদাপন্নতা হ্রাস করা। চরগুলো মূল ভূখন্ড থেকে বিচ্ছিন্ন থাকে এবং প্রতিনিয়ত নদীভাঙ্গন এবং পলি জমার প্রক্রিয়াতে সক্রিয় থাকে। ভৌগোলিক বিচ্ছিন্নতা, খণ্ডিত অর্থনৈতিক কর্মকাণ্ড, জলবায়ুগত ধাক্কা এবং সামাজিক-সাংস্কৃতিক রীতিনীতির কারনে চরাঞ্চল অত্যন্ত দরিদ্র ও ঝুঁকিপূর্ণ।

এই লক্ষ্যে এমফোরসি শীর্ষক প্রকল্পটি দেশের দক্ষিণ ও উত্তর-পশ্চিমাঞ্চলে জুলাই ২০২০ সাল থেকে ২০২৪ সালের জুন মাস পর্যন্ত ৬টি জেলার (গাইবান্ধা, কুড়িগ্রাম, লালমনিরহাট, রংপুর, জামালপুর ও শরিয়তপুর) নতুন এলাকার চরাঞ্চলের চরবাসীদের সার্বিক অর্থনৈতিক উন্নতি, বাজারের সঙ্গে যোগাযোগ, কর্মসংস্থান সৃষ্টি এবং প্রাকৃতিক বিপর্যয় থেকে উদ্ধার হওয়ার বিভিন্ন কৌশল রপ্ত করায় কাজ করছে। এই প্রকল্পের মাধ্যমে চরাঞ্চলের ২০১৩ সাল থেকে ২০১৯ সাল পর্যন্ত মোট ১ লাখ ২৪ হাজার পরিবার উপকৃত হয়েছে।

অনুষ্ঠানে প্রধান অতিথি বগুড়া পল্লী উন্নয়ন একাডেমির মহাপরিচালক (অতিরিক্ত সচিব) মোঃ খুরশীদ ইকবাল রেজভী বলেন, চরের মানুষরা বিভিন্ন এনজিও বা আর্থিক প্রতিষ্ঠান থেকে যে ঋণ গ্রহণ করেন তা ৯ শতাংশ হলে চলবে না বরং আরো কমাতে হবে যেন চরের মানুষ তা কাজে লাগিয়ে চাষাবাদ করে দেশের জিডিপিতে অবদান রাখতে পারে। আমরা আরডিএ শুধু সরকারি নয় বেসরকারি অনেক প্রতিষ্ঠানের সাথেই কাজ করে থাকি এবং দেশের সমৃদ্ধিতে অংশ নিয়ে থাকি। স্মার্ট বাংলাদেশ গড়তে হলে স্মার্ট পন্থায় কাজ করতে হবে।

এই অনুষ্ঠানে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন বগুড়া পল্লী উন্নয়ন একাডেমির মহাপরিচালক (অতিরিক্ত সচিব) মোঃ খুরশীদ ইকবাল রেজভী, প্রকল্প পরিচালক, এমফরসি এবং যুগ্ম পরিচালক ড. মো: আব্দুল মজিদ প্রামাণিক, এমফরাসি, সুইসকন্টাক্ট বাংলাদেশের টিম লিডার মো: আব্দুল আওয়াল, এসিআই ফরমুলেশন লিমিটেড এর জেনারেল ম্যানেজার মো: হুমায়ূন কবির, নাফকো জেনারেল ম্যানেজার রতন কুমার দাস, পেট্রোকেম বাংলাদেশ লিমিটেড এর সাখাওয়াত হোসেন, এ আর মালিক সীডস এর সাদেকুল ইসলাম, খান মোহাম্মাদ নাফিউল আকবর, এগ্রিগেট নেটওয়ার্ক, ইউনাইটেড সীড স্টোরের আব্দুল বাসেদ খান প্রমুখ।

Facebook
Twitter
LinkedIn
WhatsApp
Email
Print