মে ১৯, ২০২৪ ৮:০১ পিএম

আবারও ঝড়-বৃষ্টির খবর দিলো আবহাওয়া অফিস

বগুড়ায় আগামী কয়েকদিন যেমন থাকবে আবহাওয়া
বগুড়ায় আগামী কয়েকদিন যেমন থাকবে আবহাওয়া। ছবি: সংগৃহীত

দেশের ১৫ জেলার ওপর দিয়ে সর্বোচ্চ ৮০ কিলোমিটার বেগে বৃষ্টি বা বজ্রবৃষ্টিসহ ঝড়ো হাওয়া বয়ে যেতে পারে বলে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর।

মঙ্গলবার (৭ মে) ভোর থেকে দুপুর একটা পর্যন্ত দেশের অভ্যন্তরীণ নদীবন্দরসমূহের জন্য দেয়া পূর্বাভাসে এ কথা জানানো হয়েছে।

আবহাওয়াবিদ মো. বজলুর রশিদ জানান, মঙ্গলবার সকাল ৯টা থেকে আগামী ২৪ ঘণ্টায় রাজশাহী, ঢাকা, ময়মনসিংহ, খুলনা, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের অনেক জায়গায় এবং রংপুর বিভাগের কিছু কিছু জায়গায় অস্থায়ীভাবে দমকা বা ঝোড়ো হাওয়াসহ বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে, সেই সঙ্গে কোথাও কোথাও বিক্ষিপ্তভাবে শিলা বৃষ্টি হতে পারে। সারাদেশে দিন এবং রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে।

তিনি বলেন, গোপালগঞ্জ, যশোর ও চুয়াডাঙ্গা জেলার ওপর দিয়ে মৃদু ধরনের তাপপ্রবাহ বয়ে যাচ্ছে এবং তা প্রশমিত হতে পারে। আগামী সাতদিন সারাদেশেই ঝড়-বৃষ্টির প্রবণতা অব্যাহত থাকতে পারে বলেও পূর্বাভাসে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর।

গত দু-তিন ধরে দেশের বেশিরভাগ অঞ্চল জুড়েই ঝড়-বৃষ্টি হচ্ছে। তাপপ্রবাহের তীব্রতা এবং আওতা অনেকটাই কমে গেছে। তবে এখনও তিন জেলার ওপর দিয়ে মৃদু তা প্রবাহ বইছে। ঝড়-বৃষ্টির কারণে টানা তাপপ্রবাহের ভোগান্তি থেকে এরই মধ্যে মুক্তি মিলেছে। সোমবার দেশের সর্বোচ্চ তাপমাত্রা ৩৭ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়েছে যশোরে। ঢাকায় সর্বোচ্চ তাপমাত্রা ছিল ২৯ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস।

সোমবার রাত ১০টার পর ঢাকায় বৃষ্টি হয়েছে, সঙ্গে ছিল কালবৈশাখী ঝড়। ঢাকায় গতরাতে ২ মিলিমিটার বৃষ্টি হয়েছে বলে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর।

আবহাওয়া দপ্তরের তথ্য অনুযায়ী, সোমবার সকাল থেকে মঙ্গলবার সকাল পর্যন্ত গত ২৪ ঘণ্টায় সব বিভাগই কম-বেশি বৃষ্টি হয়েছে। তবে বৃষ্টির প্রবণতা বেশি ছিল চট্টগ্রাম বিভাগে। খুব সামান্য বৃষ্টি হয়েছে রাজশাহী ও রংপুর অঞ্চলে। গত ২৪ ঘণ্টায় সবচেয়ে বেশি ১৩০ মিলিমিটার বৃষ্টি হয়েছে ফেনীতে।

Facebook
Twitter
LinkedIn
WhatsApp
Email
Print