মে ২০, ২০২৪ ১২:০৮ এএম

লাভজনক হওয়ায় আলুর বিকল্প ভূট্টা চাষে ঝুঁকেছেন বগুড়ার কৃষকেরা

বগুড়ার কৃষকেরা ভূট্টা চাষে বিপ্লব ঘটিয়েছে। কৃষি সম্প্রসারণ অধিদপ্তর জানায়, চাষের লক্ষ্যমাত্রার চেয়ে দ্বিগুন জামিতে ভূট্ট্রা চাষ হয়েছে। ভূট্ট্রা চাষ লাভ জনক হওযায় বগুড়া কৃষক ভূট্টা উৎপাদনে ঝুঁকে পড়েছে।

কৃষি সম্প্রসারন অধিদপ্তরের অতিরিক্ত উপ-পরিচলক এনামুল হক জানান, আলুর চাইতে ভূট্টা চাষ লাভজনক, পরিশ্রম কম ও উৎপাদন খরচও কম তাই বগুড়ার কৃষকেরা কম খরচে বেশী লাভবান হওয়া ভূট্টাকে বেছে নিয়েছে।

তিনি আরও জানান, গত বছর প্রতিমন ভূট্টা বিক্রি হয়েছে ৮০০ থেকে ১০০০ টাকা মন। বিঘাতে ৪০ মন পর্যন্ত ভূট্টা উৎপাদন হয়ে থাকে।তাই কৃষক এই মৌসুমে আলু চাষ বাদ দিয়ে ভূট্টা চাষে ঝুঁকে পড়েছে। চলতি বছর আলু চাষের লক্ষ্য মাত্র ছিল ৫৩ হাজারহেক্টর। চাষ হয়েছে ৫৩ হাজার ১৫ হেক্টর জমিতে।

আলু ছেড়ে ভূট্টা চাষের কারন হিসাবে সারিয়াকান্দি উপজেলা কর্নিবাড়ি চরের কৃষক সঈদ জানান গত বছর তাদের আলুতে লোকসান গুনতে হয়েছে। তাই তারা ভূট্টা চাষকরেছে। ভূট্টাতে পরিশ্রম কম ও লাভ জনক তারা এই ফসলকে বেছে নিয়েছে।

জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর জানায়, গত বছর জেলায় ৭ হাজার ৭১০ হেক্টর জমিতে ভূট্টা চাষ হয়েছিল । এ বছর জেলায় ভূট্টা চাষের লক্ষ্যমাত্র ছিল ৮ হাজার ৭১০ হেক্টর জমিতে। এই হিসাবে উৎপাদন লক্ষ্যমাত্রা ধরাহয়েছিল ৮৯ হাজার ৬৮৮ মেট্রিক টন। কিন্তু এ বছর এখন পর্যন্ত ভূট্টা চাষ হয়েছে ১২হাজার ৬ হেক্টর জমিতে। কৃষি কর্মকর্তারা আশা করছে এবার ১ লাখ ২২ হাজার ৫২৩ মেট্রিকটন ভূট্টা উৎপাদন হবে।

এনসিএন/এ

Facebook
Twitter
LinkedIn
WhatsApp
Email
Print