মে ২০, ২০২৪ ১১:২৫ এএম

উন্নয়নের ধারায় বদলে গেছে বাংলাদেশ: চীনা রাষ্ট্রদূত

চীনা রাষ্ট্রদূত ইয়ান হুয়ালং। ছবি: ইন্টারনেট
চীনা রাষ্ট্রদূত ইয়ান হুয়ালং। ছবি: ইন্টারনেট

উন্নয়নের ধারায় বাংলাদেশ একেবারেই বদলে গেছে বলে জানিয়েছেন বাংলাদেশে নিযুক্ত চীনা রাষ্ট্রদূত ইয়ান হুয়ালং।

মঙ্গলবার (১২ সেপ্টেম্বর) রাজধানীর একটি হোটেলে চীনের বেল্ট অ্যান্ড ইনিশিয়েটিভের (বিআরআই) দশম বর্ষপূর্তি উপলক্ষে বাংলাদেশ সিল্ক রোড ফোরাম আয়োজিত এক আলোচনা সভায় একথা বলেন তিনি।

ইয়ান হুয়ালং বলেন,

১৯৯১ সালে বাংলাদেশে এসেছিলাম। তখন একেবারেই তরুণ ছিলাম। তবে এবার রাষ্ট্রদূত হয়ে এসে দেখি সেই আগের বাংলাদেশ এখন আর নেই। উন্নয়নের ধারায় একেবারেই বদলে গেছে বাংলাদেশ।

 

তিনি বলেন, ২০১৬ সালে শি জিনপিংয়ের বাংলাদেশ সফরে দক্ষিণ এশিয়ার দেশ হিসেবে বাংলাদেশ সর্বপ্রথম বিআরআই প্রজেক্টের সঙ্গে যুক্ত হয়েছিল। শুধু অবকাঠামো নয়, প্রযুক্তিগত খাতেও প্রতিনিয়ত চীন বাংলাদেশকে সহযোগিতা করে যাচ্ছে। থ্রিজি থেকে ফোরজি, ফোরজি থেকে ফাইভজি, বাংলাদেশের প্রতি ধাপ উন্নয়নে বন্ধুত্বের হাত বাড়িয়ে দিয়েছে চীন।
 
দক্ষিণ আফ্রিকার ব্রিকস সম্মেলনেও শি জিনপিং বাংলাদেশের হয়ে কথা বলেছেন জানিয়ে চীনা রাষ্ট্রদূত বলেন, বাংলাদেশের সদস্যপদ পাওয়ার বিষয়ে চীনের সর্বোচ্চ সমর্থন ছিল।
 
এদিকে বিআরআইয়ের মাধ্যমে বাংলাদেশের উন্নতি, নিরাপত্তা ও যৌথ সম্পর্কের উন্নতি হবে বলেও জানান ইয়ান হুয়ালং। 

তিনি বলেন,

বাংলাদেশ চ্যালেঞ্জিং সময়ের মধ্যে দিয়ে যাচ্ছে, সেটা হতে পারে করোনা-পরবর্তী পরিস্থিতির কারণে কিংবা রাশিয়া-ইউক্রেন যুদ্ধের কারণে। এ ছাড়া চলছে ডলার সংকট এবং নানা অযৌক্তিক নিষেধাজ্ঞা। কিন্তু যতই চ্যালেঞ্জ থাক, চীন সবসময় বাংলাদেশের পাশে থাকবে।

 

উল্লেখ্য, ২০১৩ সালের সেপ্টেম্বরে কাজাখস্তান সফরে চীনের প্রেসিডেন্ট শি জিনপিং বিশ্ববাসীর কাছে প্রথমবারের মতো বিআরআইর পরিকল্পনা তুলে ধরেন। মূলত দুই হাজার বছর আগে চীনের জিয়ান প্রদেশ থেকে ভূমধ্যসাগর পর্যন্ত নির্মিত প্রাচীন সিল্ক রোডের আদলে আরও আধুনিকভাবে নির্মিত হতে যাচ্ছে বিআরই।
 
 
চীনের লক্ষ্য ২০৪৯ সালে দেশটির কমিউনিস্ট বিপ্লবের শতবর্ষ পূর্তির আগেই এই রাস্তার নির্মাণকাজ সম্পন্ন করা। এরই মধ্যে চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের বরাতে দেশটির সংবাদমাধ্যম সিনহুয়া জানিয়েছে, ১৫০টিরও বেশি দেশ এবং ৩০টি আন্তর্জাতিক সংস্থার সঙ্গে বিআরআই সহযোগিতা চুক্তিতে স্বাক্ষর করেছে চীন।
 
এদিকে বিআরআইয়ের দশম বর্ষপূর্তি উপলক্ষে চলতি বছর অক্টোবরে বেইজিংয়ে তৃতীয় বেল্ট অ্যান্ড রোড ফোরাম ফর ইন্টারন্যাশনাল কো-অপারেশন (বিআরএফ) আয়োজিত হবে।
 
সম্মেলন উপলক্ষে সম্প্রতি এক সংবাদ সম্মেলনে চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র ওয়াং ওয়েনবিন জানিয়েছেন, এরইমধ্যে বিআরআই প্রকল্প কেন্দ্র করে ৩ হাজারেরও বেশি সহযোগিতা প্রকল্প হাতে নেয়া হয়েছে, যেখানে চীনের খরচ হয়েছে প্রায় ১ ট্রিলিয়ন ডলার।
Facebook
Twitter
LinkedIn
WhatsApp
Email
Print