মে ১৯, ২০২৪ ১১:৫২ পিএম

কাল থেকে বন্ধ খোলা সয়াবিন তেল বিক্রি

আগামীকাল মঙ্গলবার (১ আগস্ট) থেকে কার্যকর হচ্ছে খোলা সয়াবিন তেল বিক্রিতে শিল্প মন্ত্রণালয়ের নিষেধাজ্ঞা । এখন থেকে বাজারে বিক্রি হবে শুধু প্যাকেট ও বোতলজাত সয়াবিন তেল। পরিস্থিতি তদারকি করতে ১লা আগস্ট থেকেই মাঠে থাকবে ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর।

অবশ্য ভোক্তাদের দাবি, নিম্ন আয়ের মানুষের কথা ভেবে নিষেধাজ্ঞা কার্যকরে আরেকটু সময় দেওয়া উচিত।

দেশে বর্তমানে ভোজ্যতেলের বার্ষিক চাহিদা ২৪ লাখ টন। এর মধ্যে দেশী উৎস থেকে আসে মাত্র তিন লাখ টন বা ১২ শতাংশ। চাহিদার বাকি ৮৮ শতাংশই পূরণ হয় আমদানি করা সয়াবিন ও পাম অয়েল থেকে। আমদানি করা সয়াবিন তেলের ৬০ শতাংশ এবং পাম অয়েলের ৯৭ শতাংশই বিক্রি হয় খোলা অবস্থায়।

এ অবস্থায়, ১লা আগস্ট থেকে খোলা সয়াবিন তেল বিক্রি নিষিদ্ধ করেছে শিল্প মন্ত্রণালয়। ভোজ্যতেলের দাম নিয়ন্ত্রণ, ভেজাল বন্ধসহ মান বজায় রাখতেই প্যাকেটজাত করে বিক্রির নির্দেশ দেয়া হয়েছে। এটি কার্যকরে মাঠে থাকার কথা জানিয়েছে ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর।

অধিদপ্তরের মহাপরিচালক এএইচএম শফিকুজ্জামান বলেন, ‘আমরা এ বছর থেকে সয়াবিন তেলটাকে আমরা আস্তে আস্তে প্যাকেজাত করার উদ্যোগ নিয়েছি। ভোক্তা অধিকার থেকে আমরা ইতিমধ্যে প্রতিটি রিফাইনারিতে চিঠি দিয়েছি, বিভিন্ন বাজারে চিঠি দিয়েছি। ১লা আগস্ট থেকে আমরা এটিকে মনিটরিংয়ের মধ্যে আনবো। রিফাইনারিরা প্যাকেটজাত করার জন্য তিনবার সময় নিয়েছেন।’

ব্যবসায়ীরা জানান, তেল রিফাইনারি কোম্পানিগুলো সরকার নির্ধারিত দামে প্যাকেটজাত করলে সুবিধা পাবে ক্রেতারা। এক বিক্রেতা বলেন, ‘খোলা তেলটা যদি প্যাকেটজাত করে দেয়া হয় তাহলে সাধারণ মানুষের জন্য এটি কষ্টকর হবে না।’

অন্যদিকে, ভোক্তারা বলছেন, খোলা সয়াবিন তেল সবচে বেশি ব্যবহার করে নিম্ন আয়ের মানুষ। তাদের কথা ভেবে আরেকটু সময় দেয়ার দাবি তাদের।

২০২০ সাল থেকে এখন পর্যন্ত তিনবার খোলা সয়াবিন তেল বিক্রিতে নিষেধাজ্ঞা দেয়া হলেও সেগুলো বাস্তবায়ন হয়নি।

এনসিএন/এসকে

 

Facebook
Twitter
LinkedIn
WhatsApp
Email
Print