মে ১৯, ২০২৪ ৫:০১ পিএম

গুচ্ছ বিশ্ববিদ্যালয়ে শূন্য আসন পূরণে মাইগ্রেশন শুরু

২০২২-২৩ শিক্ষাবর্ষে গুচ্ছভুক্ত ২২ বিশ্ববিদ্যালয়ে স্নাতক শ্রেণিতে শূন্য আসন পূরণে মাইগ্রেশন প্রক্রিয়া শুরু হয়েছে। আজ রোববারের মধ্যে মাইগ্রেশন প্রক্রিয়া শেষ করতে হবে। গুচ্ছের ভর্তিবিষয়ক ওয়েবসাইটে এ তথ্য জানানো হয়েছে।

গুচ্ছের ভর্তিবিষয়ক ওয়েবসাইটে প্রকাশিত নির্দেশনায় বলা হয়েছে, পরবর্তী মাইগ্রেশনের প্রস্তুতি হিসেবে বর্তমানে চূড়ান্তভাবে ভর্তিকৃত শিক্ষার্থীরা দুই ধরনের মাইগ্রেশনের স্টপ (বন্ধ) প্রক্রিয়া ২৪ সেপ্টেম্বরের মধ্যে সম্পন্ন করতে পারবেন।

প্রথমত, সাবজেক্ট মাইগ্রেশনের স্টপ সম্পন্ন করলে বর্তমানে যে বিষয়ে ভর্তি আছেন, সেই বিষয় ছাড়া কোনো বিশ্ববিদ্যালয়ের অন্য কোনো বিষয়ে ভর্তির জন্য বিবেচিত হবেন না।

দ্বিতীয়ত, ইউনিভার্সিটি মাইগ্রেশনের স্টপ সম্পন্ন করলে বর্তমানে যে বিশ্ববিদ্যালয়ে ভর্তি আছেন, সেই বিশ্ববিদ্যালয় ছাড়া অন্য কোনো বিশ্ববিদ্যালয়ে ভর্তির জন্য বিবেচিত হবেন না। তবে বর্তমানে ভর্তিকৃত বিশ্ববিদ্যালয়ের পছন্দক্রমের অন্যান্য বিষয়ে মাইগ্রেশন চলমান থাকবে।

এদিকে গুচ্ছভুক্ত বিশ্ববিদ্যালয়গুলোয় ২ হাজার ১০০ আসন ফাঁকা আছে। এসব আসনে শিক্ষার্থী ভর্তি হননি। সোমবার টেকনিক্যাল কমিটি এসব ফাঁকা আসনে কীভাবে শিক্ষার্থী ভর্তি করানো যায়, সে বিষয়ে একটি পরিকল্পনা উপস্থাপন করবে। এরপর প্রতিটি বিশ্ববিদ্যালয়ের ভর্তি সম্পন্ন করা হবে।

গত ২০ মে বি ইউনিট, ২৭ মে সি ইউনিট ও ৩ জুন এ ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়।

এনসিএন/এসকে

Facebook
Twitter
LinkedIn
WhatsApp
Email
Print