মে ১৭, ২০২৪ ১:০৯ এএম

ডিএসএলআর ব্যবসা গুটিয়ে নিচ্ছে নিকন ও ক্যানন

ডিএসএলআর ব্যবসা গুটিয়ে নিচ্ছে নিকন ও ক্যানন
ডিএসএলআর ব্যবসা গুটিয়ে নিচ্ছে নিকন ও ক্যানন। ছবি: এনগেজেট

চলতি বছরের জুলাইয়ে ক্যামেরা ইন্ডাস্ট্রির সবচেয়ে বড় খবর হলো, নতুন মডেলের এসএলআর ক্যামেরা তৈরি বন্ধ ঘোষণা করেছে নিকন। এর মাধ্যমে তারা ৬৩ বছরের যাত্রার সমাপ্তি টানতে শুরু করেছে।

ডিএসএলআর উৎপাদন বন্ধ করলেও ক্যামেরা তৈরি থামাচ্ছে না। এখন থেকে তারা মিররলেস জেড মাউন্ট, যেমন- জেড৬, জেড৫০ এবং সম্প্রতি লঞ্চ হওয়া জেড৯ ফ্ল্যাগশিপ মডেলগুলোর দিকে বিশেষভাবে মনোযোগ দেবে। ইন্ডাস্ট্রিতে এটি একটি চমকপ্রদ পরিবর্তন। কারণ ১৯৫৯ সালে চালু হওয়া আইকনিক ‘নিকন এফ’-এর পর এসএলআর ক্যামেরার সঙ্গে নিকনের একটি দীর্ঘ ইতিহাস তৈরি হয়েছে।

শুধু নিকন নয়, অন্যান্য ক্যামেরা প্রস্তুতকারক কোম্পানিগুলোও একই দিকে যাচ্ছে। ক্যানন ইতোমধ্যে নিশ্চিত করেছে যে, ইওস-১ডিএক্স মার্ক ৩ হবে তাদের চূড়ান্ত ফ্ল্যাগশিপ ডিএসএলআর এবং সনি গত বছর থেকে শুধু মিররলেস ক্যামেরা তৈরির দিকে ঝুঁকেছে।

কিছুদিন আগ পর্যন্ত এসএলআর ক্যামেরাগুলোকে অ্যাকশন ফটোগ্রাফির জন্য মিররলেসের চেয়ে ভালো বিকল্প হিসেবে বিবেচনা করা হতো। তাহলে হটাৎ এই পরিবর্তন কেন?

সহজ কথায় বলতে গেলে, মিররলেস মডেলগুলো গত কয়েক বছরে নাটকীয়ভাবে এত বেশি উন্নতি করছে যে, তারা বিভিন্ন ক্ষেত্রে ডিএসএলআরকে পিছিয়ে ফেলতে শুরু করেছে।

নতুন প্রযুক্তির মিররলেস ক্যামেরাকে হয়ে উঠেছে অপ্রতিরোধ্য। মিররলেস রিফ্লেক্স প্রযুক্তিকে শুধু ধরে ফেলেনি, শিগগিরই এই প্রযুক্তিকে অতিক্রম করে ফেলবে। অন্য কথায়, ভবিষ্যতের মিররলেস প্রযুক্তি আপনাকে ভুলিয়ে দেবে যে, ডিজিটাল ক্যামেরাগুলোর ভিতরে এক সময় মিরর থাকতো।

সূত্র: এনগেজেট

Facebook
Twitter
LinkedIn
WhatsApp
Email
Print