মে ২০, ২০২৪ ৮:২৫ পিএম

ড. ইউনূসের বিরুদ্ধে ১৮ শ্রমিকের মামলা

৫ শতাংশ লভ্যাংশ পেতে গ্রামীণ টেলিকমের চেয়ারম্যান নোবেল জয়ী ডক্টর মুহাম্মদ ইউনূসসহ প্রতিষ্ঠানটির বেশ কয়েকজন কর্মকর্তার বিরুদ্ধে মামলা করেছেন গ্রামীণ টেলিকমের ১৮ জন কর্মী। গতকাল রোববার (২৭ আগস্ট) ঢাকার শ্রম আদালতে এ মামলা দায়ের করা হয়।

আজ সোমবার (২৮ আগস্ট) শুনানি শেষে আদালত সমন জারি আদেশ দেন। আগামী ১৬ অক্টোবরে মধ্যে এ সমনের জবাব দিতে বলা হয়েছে।

মামলার অভিযোগে বলা হয়, গ্রামীণ টেলিকমের কর্মীরা প্রতিষ্ঠানটির স্থায়ী শ্রমিক। শ্রম আইন অনুযায়ী তাদের মুনাফার ৫ শতাংশ দেয়া হয়নি।

আদালত সংশ্লিষ্টরা জানান, কর্মীদের পাওনা মুনাফার দাবি নিয়ে মামলা দায়ের করা হয়েছে। এরপর ডক্টর ইউনূসসহ সকল আসামিদের নোটিশ দেয়া হবে। এরপর আসামিরা নোটিশের জবাব দিলে শুনানির দিন ঠিক করা হবে।

এদিকে শ্রম আইন লঙ্ঘনের দায়ে এর আগে করা আরেক মামলায় ড. ইউনূসের বিচার চলছে। ২০২১ সালের ১৬ আগস্ট রাজধানীর মিরপুরে গ্রামীণ টেলিকমের কার্যালয় পরিদর্শন করেন কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদফতরের কর্মকর্তারা। তারা সেখানে শ্রম আইন লঙ্ঘন করে শ্রমিকদের ঠকানোর বেশ কয়েকটি বিষয় খুঁজে পান। একই বছরের ১৯ আগস্ট অধিদপ্তরের পক্ষ থেকে গ্রামীণ টেলিকমকে চিঠি দেওয়া হয়।

চিঠিতে উল্লেখ করা হয়, ৬৭ জন কর্মচারীর চাকরি স্থায়ী করার কথা থাকলেও গ্রামীণ টেলিকম কর্তৃপক্ষ তা করেনি। এছাড়া কর্মচারী অংশীদারিত্ব ও কল্যাণ তহবিল গঠন এবং কোম্পানির ৫ শতাংশ লভ্যাংশ কর্মচারীদের পরিশোধ করা হয়নি। এসব অভিযোগের ভিত্তিতে সংশ্লিষ্ট ব্যক্তিদের বিরুদ্ধে ফৌজদারি আইনে এ মামলা করা হয়।

এনসিএন/এসকে

Facebook
Twitter
LinkedIn
WhatsApp
Email
Print