এপ্রিল ২১, ২০২৪ ৪:৪২ এএম

ঢাবি ক্যাম্পাসের নিরাপত্তায় চালু হলো ই-সিকিউরিটি

ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসের সার্বিক নিরাপত্তা, শান্তি ও শৃঙ্খলা নিশ্চিত করার লক্ষ্যে ই-সিকিউরিটি সার্ভিলেন্স সিস্টেম চালু করা হয়েছে। বিশ্ববিদ্যালয়ের আইসিটি সেলের তত্ত্বাবধানে ক্যাম্পাসের বিভিন্ন গুরুত্বপূর্ণ স্থানে ৫৮টি সিসিটিভি ক্যামেরা স্থাপনের মাধ্যমে এই ই-সিকিউরিটি সার্ভিলেন্স সিস্টেম চালু করা হয়।

বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান মঙ্গলবার (৩ অক্টোবর) প্রশাসনিক ভবনস্থ অধ্যাপক আবদুল মতিন চৌধুরী ভার্চুয়াল ক্লাসরুমে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে এই ই-সিকিউরিটি সার্ভিলেন্স সিস্টেম-এর উদ্বোধন করেন।

বুধবার (৪ অক্টোবর) সকালে বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ দপ্তরের পরিচালক মাহমুদ আলম প্রেরিত এক বিজ্ঞপ্তিতে বিষয়টি নিশ্চিত করা হয়।

উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান বলেন, এই ই-সিকিউরিটি সার্ভিলেন্স সিস্টেমের আওতায় বিশ্ববিদ্যালয়ের অধিকাংশ সড়ক ও গুরুত্বপূর্ণ পাবলিক প্লেস সিসিটিভি ক্যামেরা দ্বারা নিবিড়ভাবে পর্যবেক্ষণ করা হচ্ছে। ক্রমান্বয়ে এই কার্যক্রম আরও জোরদার ও প্রসারিত করা হবে এবং বিশ্ববিদ্যালয়ের প্রতিটি স্থাপনায় সিসিটিভি ক্যামেরা স্থাপন করে পুরো বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসকে নিরাপত্তা বলয়ের আওতায় আনা হবে।

বিশ্ববিদ্যালয়ে যেকোনো ধরনের অনাকাঙ্ক্ষিত ঘটনা নিয়ন্ত্রণ এবং সামগ্রিক নিরাপত্তা ও সুষ্ঠু পরিবেশ বজায় রাখতে ই-সিকিউরিটি সার্ভিলেন্স সিস্টেম গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন। এসময় উপাচার্য ই-সিকিউরিটি সার্ভিলেন্স সিস্টেমের যথাযথ ব্যবস্থাপনায় ও রক্ষণাবেক্ষণে সমন্বিতভাবে কাজ করার জন্য সংশ্লিষ্টদের প্রতি আহ্বান জানান।

অনুষ্ঠানে আইসিটি সেলের পরিচালক অধ্যাপক ড. মোহাম্মদ আসিফ হোসেন খান এবং প্রক্টর অধ্যাপক ড. মো. মাকসুদুর রহমান বক্তব্য রাখেন। এসময় সহকারী প্রক্টরবৃন্দ, বিভিন্ন বিভাগের শিক্ষক ও অফিস প্রধানগণ উপস্থিত ছিলেন।

এনসিএন/এসকে

Facebook
Twitter
LinkedIn
WhatsApp
Email
Print