মার্চ ২৯, ২০২৪ ৩:৫৯ এএম

তেলের উৎপাদন কমাচ্ছে সৌদি, বিশ্ববাজারে বাড়ল দাম

বিশ্ববাজারে জ্বালানি তেলের দাম বাড়াতে উৎপাদন হ্রাস করছে সৌদি আরব। আগামী জুলাই থেকে দৈনিক ১৫ লাখ ব্যারেল অপরিশোধিত জ্বালানি তেলের উৎপাদন কমাবে দেশটি। সৌদি আরব একাই নয়, ওপেক প্লাস বলছে জোটগতভাবে মোট ১৪ লাখ ব্যারেল উৎপাদন কমানো হবে।

সোমবার এক প্রতিবেদনে এমন তথ্য জানিয়েছে কাতারভিত্তিক সংবাদমাধ্যম আলজাজিরা।

সৌদি আরব ও ওপেক প্লাসের এমন সিদ্ধান্তের ফলে আরও এক দফা বিশ্ববাজারে তেলের দাম বৃদ্ধি পাবে বলে মনে করছেন বিশেষজ্ঞরা। সিদ্ধান্ত ঘোষণার পর এশিয়ার বাণিজ্যে ব্রেন্ট অপরিশোধিত তেলের মূল্য ২ শতাংশের বেশি বেড়ে ব্যারেলপ্রতি প্রায় ৭৮ মার্কিন ডলার হয়েছে।

জ্বালানি তেল রপ্তানিকারক দেশগুলোর সংগঠন ওপেক। এ সংগঠনের সঙ্গে রাশিয়া ও তার নেতৃত্বাধীন কিছু দেশ নিয়ে গঠিত ওপেক প্লাস। বিশ্বের প্রায় ৪০ শতাংশ অপরিশোধিত তেল উৎপাদন করে এই জোটের দেশগুলো। জোটটির নীতিগত সিদ্ধান্ত বিশ্ববাজারে তেলের দামে বড় প্রভাব ফেলে।

এর আগে ওপেক প্লাসভুক্ত দেশগুলো জ্বালানি তেলের উৎপাদন কমানোর জন্য দুই দফা সিদ্ধান্ত নিয়েছিল। অবশেষে বোরবার অস্ট্রিয়ার রাজধানী ভিয়েনায় ওপেক প্লাসের সদস্য দেশগুলোর মন্ত্রীদের দীর্ঘ সাত ঘণ্টার বৈঠক শেষে সৌদি আরব এ সিদ্ধান্ত নেয়। রাশিয়ার উপ-প্রধানমন্ত্রী আলেকজান্ডার নোভাকের মতে, ২০২২ সালের অক্টোবর থেকে ওপেক প্লাসের মোট উৎপাদন হ্রাস ৩.৬৬ মিলিয়ন ব্যারেলে পৌঁছেছে।

রোববার এক সংবাদ সম্মেলনে সৌদি আরবের জ্বালানিমন্ত্রী আবদুল আজিজ বিন সালমান এই চুক্তিকে অভূতপূর্ব বলেছেন। তিনি বলেন, ‘এটি আমাদের জন্য একটি মহান দিন, কারণ চুক্তির মান অভূতপূর্ব। এ ছাড়া তিনি নতুন উৎপাদন লক্ষ্যমাত্রাকে অনেক বেশি স্বচ্ছ ও ন্যায্য বলে দাবি করেছেন।

এনসিএন/বিআর

Facebook
Twitter
LinkedIn
WhatsApp
Email
Print