মে ২০, ২০২৪ ১২:০৮ এএম

দেড় হাজার কোটি বিনিয়োগ প্রস্তাব নিয়ে ঢাকায় ভারতের ৮৫ কোম্পানি

প্রায় দেড় হাজার কোটি টাকা বিনিয়োগের প্রস্তাব নিয়ে ঢাকায় এসেছে ভারতের ৮৫টি কোম্পানি। জ্বালানি, শিক্ষা, স্বাস্থ্য ও কৃষিখাতে বিনিয়োগ করতে চায় তারা। সকালে রাজধানীর একটি হোটেলে ভারত-বাংলাদেশ ব্যবসায়ী সম্মেলনে এসব তথ্য উঠে আসে। 

বিদেশি বিনিয়োগকারী টানতে কয়েক বছর ধরেই নানা উদ্যোগ নিয়ে আসছে সরকার। এবার এতে সাড়া মিললো ভারত থেকে। দেশটির ব্যবসায়ীরা বলছেন, স্থিতিশীল অর্থনীতির কারণে বাংলাদেশে বিনিয়োগ করতে চান।

ভারতের ৮৫টি কোম্পানির শতাধিক ব্যবসায়ী যোগ দিয়েছেন তিন দিনের ব্যবসায়ী সম্মেলনে। তারা প্রায় দেড় হাজার কোটি টাকা বিনিয়োগের প্রস্তাব নিয়ে এসেছেন। জ্বালানি, শিক্ষা, স্বাস্থ্য ও কৃষিখাতে হাজার কোটি টাকা বিনিয়োগের আগ্রহ দেখিয়েছে ভারতের প্রতিষ্ঠানগুলো। এর মধ্যে রয়েছে ৪টি বিশেষায়িত হাসপাতাল ও একটি বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠা।

ইন্ডিয়ান চেম্বার অফ কমার্সের মহাপরিচালক রাজীব সিং বলেন, ‘এ সম্মেলনের উদ্দেশ্য হলো, এই অঞ্চলের দেশগুলোর বিদ্যুৎ ও জ্বালানি খাতকে শক্তিশালী করা। এছাড়াও, ভারতের বিভিন্ন খাতের ব্যবসায়ীরা এখানে এসেছেন। তারা স্বাস্থ্য, শিক্ষা ও কৃষিতে বিনিয়োগ করতে চান। বিনিয়োগ প্রস্তাব নিয়ে তারা সংশ্লিষ্ট কর্তৃপক্ষের সঙ্গে আলোচনা করবেন।’

বাংলাদেশের ব্যবসায়ীরা আশা করছেন, সম্মেলনের পর ভারত থেকে আরও বড় ধরনের বিনিয়োগের প্রস্তাব আসতে পারে।

সম্মেলনে, আঞ্চলিক সহযোগিতা বাড়াতে বিমসটেককে আরও গতিশীল করার তাগিদ দেন ভারতের হাইকমিশনার প্রণয় ভার্মা।

ভারতীয় হাইকমিশনার বলেন, ‘জ্বালানি নিরাপত্তায় বিমসটেক সদস্যদের ঐক্যবদ্ধ হতে হবে। নেপাল ও বাংলাদেশের সঙ্গে ভারতের বাণিজ্য রয়েছে তবে তা সীমিত। দুই দেশের মধ্যে বাণিজ্য আরও বাড়াতে হবে। প্রতিবেশিদের সহযোগিতা বাড়াতে ভারত প্রতিশ্রুতিবদ্ধ।’

সূত্র: ইনডিপেন্ডেন্ট টিভি অনলাইন

এনসিএন/এসকে

Facebook
Twitter
LinkedIn
WhatsApp
Email
Print