মে ১৭, ২০২৪ ১:১২ পিএম

ছাত্র রাজনীতি

বাংলাদেশকে এগিয়ে নিতে ছাত্রলীগের শীর্ষ পদে দরকার বিজ্ঞানের ছাত্র

বাংলাদেশকে এগিয়ে নিতে ছাত্রলীগে শীর্ষ পদে দরকার বিজ্ঞানের ছাত্র
বাংলাদেশকে এগিয়ে নিতে ছাত্রলীগে শীর্ষ পদে দরকার বিজ্ঞানের ছাত্র। ছবি: এনসিএন

বাংলাদেশ ছাত্রলীগ একটি চেতনার নাম। একটি সংগ্রামের নাম। হাজার বছরের সবশ্রেষ্ঠ বাঙালি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বলেছিলেন, ‘ছাত্রলীগের ইতিহাস-বাংলার স্বাধীনতার ইতিহাস’।

প্রয়োজনে, সময়ের হাত ধরে সামনে এগিয়ে চলেছে সংগঠনটি। সময়ই এখন সব হিসাব মেলাবে। ভালো-মন্দ, ন্যায়-অন্যায় সব হিসাবই সময়ের হাতের মুঠোই। তাই সময়কে সময়ের মতো চলতে দিতে হবে। সময় সবসময় তার নিজস্ব গতিতে চলে। সময়ের বহমানতায় বাংলাদেশ ছাত্রলীগ দীর্ঘ ৭৩ বছর পাড়ি দিয়ে ৭৪-এ পা রেখেছে। এই ৭৪ বছরে অনেক উত্থান পতন এসেছে। ক্ষমতার পালাবদল হয়েছে। সংগঠনটির নেতৃত্ব বদল হয়েছে।

জাতির পিতা সোনার বাংলা গড়ার যে স্বপ্ন দেখতেন তার পূর্ণাঙ্গ বাস্তবায়ন করতে হবে ছাত্রলীগের নেতাকর্মীকে। বঙ্গবন্ধুর আদর্শে অনুপ্রাণিত হয়ে ফেলতে হবে প্রতিটি পদক্ষেপ। গাইতে হবে মানুষ ও মানবিকতার জয়গান। একটা দলের সবচেয়ে বড় শক্তি দলটির ছাত্র সংগঠন। আন্দোলন-সংগ্রাম, দাবি-দাওয়া আদায়সহ সবক্ষেত্রেই সংগঠনটির ভূমিকা থাকে সবচেয়ে বেশি। একঝাঁক নিবেদিতপ্রাণ তরুণ নেতাকর্মীর সমন্বয়ে ছাত্র সংগঠন রাজনৈতিক, সামাজিক, অর্থনৈতিকসহ সব কাজেই রাখে অনন্য অবদান।

জননেত্রী শেখ হাসিনার ডিজিটাল বাংলাদেশ গড়ার লক্ষ্যে আওয়ামী লীগের নির্বাচনী ইশতেহার ২০০৮ এর অন্যতম আকর্ষন ছিল বাংলার জনসাধারণের জন্য। পিছিয়ে পড়া এই বদ্বীপে ডিজিটাল বাংলাদেশ প্রতিষ্ঠায় জননেত্রী দেশরত্ন শেখ হাসিনা সরকার সফল। এখন অর্থনৈতিক উন্নয়নের জন্য ব্লু ইকোনমি অর্থ্যাৎ সমুদ্রভিত্তিক অর্থনীতি একটি হাতিয়ার হয়ে উঠেছে। আর এই বিষয়গুলো অধ্যায়ন করে বিজ্ঞানের ছাত্ররা। আইটি, সিএসই, ওশানোগ্রাফি, রোবটিক্স, নিউক্লিয়ার ইঞ্জিনিয়ারিং,পরিবেশ বিজ্ঞান এই বিষয়গুলোতে অধ্যায়নরত ছাত্রছাত্রীরা আজকের পৃথিবী কে এগিয়ে নেওয়ার জন্য অনেকখানি প্রাসঙ্গিক। গত কয়েক বছর ধরে দেখছি, বাংলাদেশ ছাত্রলীগের শীর্ষ চারটি পদে বিজ্ঞানের কোন ছাত্র ছিল না। এটি বিজ্ঞানের ছাত্র হিসেবে আমাদেরকে যেমন ব্যথিত করে তেমনি এর দায় সবার উপরই বর্তায়।

ছাত্রলীগ সারা পৃথিবীর ইতিহাসে সর্ববৃহৎ সংগঠনগুলোর একটি। ছাত্রলীগ প্রতিটি আন্দোলন সংগ্রামের পথ দেখিয়েছে। তবে এখন আন্দোলনের ধরন খানিকটা বদলেছে। আন্দোলন হয় মেধায়, বুদ্ধিতে, বিজ্ঞানে, প্রযুক্তির চর্চায়। সেই ছাত্রলীগে শীর্ষ পদগুলোতে বিজ্ঞানের ছাত্র দের থাকাটা আবশ্যক বলে মনে করে বাংলার অধিকাংশ শিক্ষার্থী। যাতে আগামীতে বাংলাদেশ ছাত্রলীগ প্রগতির সাথে সাথে নতুন নতুন আবিষ্কারের অবদান রাখতে পারে। তাই জননেত্রী দেশরত্ন শেখ হাসিনার কাছে আমার আকুল আবেদন আগামীতে ছাত্রলীগের শীর্ষ নেতৃত্বে বিজ্ঞানের ছাত্রদেরকে সুযোগ দেওয়া হোক।

লেখক: সদস্য, কেন্দ্রীয় নির্বাহী সংসদ, বাংলাদেশ ছাত্রলীগ।

Facebook
Twitter
LinkedIn
WhatsApp
Email
Print