মে ৩, ২০২৪ ১১:০৯ পিএম

শেরপুরে উপজেলা প্রশাসনের আয়োজনে

পরিবেশের ভারসাম্য ঠিক রাখতে শেরপুরে বিভিন্ন পেশাজীবীর মাঝে গাছের চারা বিতরণ

দিন যত যাচ্ছে, বৃদ্ধি পাচ্ছে জনসংখ্যা, কলকারখানা, বনভূমি ধ্বংস করে নির্মান হচ্ছে বাসস্থান । এতে পানি দূষণ ও বায়ু দূষণ নানাবিধ কারণে আমাদের বৈশ্বিক তাপমাত্রা বেড়ে চলছে। বর্তমান মৌসুমে সারা দেশে তীব্র গরমে অতিষ্ঠ হয়ে উঠেছে জনজীবন। এই পরিবেশের ভারসাম্য ঠিক রাখতে একটি শ্লোগান রয়েছে ‘গাছ লাগান পরিবেশ বাঁচান’। এই শ্লোগানের পাশাপাশি এখন “ গাছ লাগান জীবন বাঁচান’’ কারণ বনভূমি ধ্বংস করে বাসস্থান নির্মানের কারনে গাছগাছালি কমে যাচ্ছে। এর ফলে আমাদের বৈশ্বিক তাপমাত্রা বেড়ে চলছে। এই সমস্ত কারণে আমাদের কার্বন ডাইঅক্সাইডের পরিমাণ অক্সিজেনের তুলনায় ব্যাপকভাবে বৃদ্ধি পাচ্ছে। পরিবেশের ভারসাম্য হারিয়ে ফেলছে এতে অনাবৃষ্টি, অতিবৃষ্টি, ঘূর্নিঝড়, সাইক্লোন এবং বন্যাসহ নানান প্রাকৃতিক দূর্যোগ দেখা দিতে পারে। এক্ষেত্রে পরিবেশ স্বাভাবিক রাখার জন্য গাছ প্রধান ভূমিকা পালন করে থাকে।

এই গরম থেকে বাঁচতে সোমবার (২২ এপ্রিল) সকালে বগুড়ার শেরপুরে উপজেলা প্রশাসনের আয়োজনে শ্রমজীবী মানুষের মাঝে গাছের চারা এবং পানির বোতল বিতরণ করা হয়েছে ।

প্রচণ্ড তাপদাহে মানুষের মাঝে স্বাস্থ্য সচেতনতা এবং বৃক্ষ রোপনে উৎসাহিত করতে উপজেলা নির্বাহী অফিসার সুমন জিহাদী এ ভ্রম্যমান কার্যক্রম হাতে নেন। উপজেলা বিভিন্ন এলাকা ঘুরে ঘুরে মানুষের মাঝে গাছের চারা এবং পানির বোতল বিতরণ করেন।

এ সময় উপস্থিত ছিলেন, উপজেলা সহকারি কমিশনার (ভূমি) এসএম রেজাউর করিমসহ উনিয়ন পরিষদের চেয়ারম্যান, মেম্বার ও বন বিভাগের কর্মকর্তারা।

এ সময় উপজেলা নির্বাহী অফিসার সুমন জিহাদী বলেন, বনভূমি ধ্বংস করে নির্মান হচ্ছে বাসস্থান এতে পানি দূষণ ও বায়ু দূষণ নানাবিধ কারণে আমাদের বৈশ্বিক তাপমাত্রা বেড়ে চলছে। তাই উপজেলার বিভিন্ন জায়গায় প্রায় দুইশত পানির বোতল ও দুইশত গাছের চারা বিতরণ করা হয়েছে। এ কার্যক্রম অব্যাহত থাকবে। এছাড়াও সরকারি ভাবেও গাছ লাগানোর ব্যাপক প্রস্তুতি গ্রহণ চলছে এ উপজেলায়।

Facebook
Twitter
LinkedIn
WhatsApp
Email
Print