মে ১৯, ২০২৪ ১১:৩৮ পিএম

বগুড়ায় কাঁচা মরিচের বাজার টালমাটাল, কাঁচা মরিচ কেজিতে শুকনাকেও ছাড়িয়ে গেছে

বগুড়ায় টালমাটাল কাঁচা মরিচের বাজার। কাঁচা মরিচের বাজারে কিছু সময়ের সময়ের জন্য স্বস্তির  ফিরে এলেও ঘন্টা কয়েকের মধ্যে অস্বস্তিতে ফেলছে ক্রেতাদের।

গত মঙ্গলবার কাঁচা মরিচ ২৮০ টাকা কেজি বেচা-কেনা হলেও বুধবার সেই মরিচ পাইকারি ৪৮০ টাকা কেজিতে বিক্রি হয়েছে। এখন কাঁচা মরিচের দাম শুকনা মরিচকেও ছাড়িয়ে গেছে। শুকনা মরিচ ৪৩০ টাকা কেজিতে বিক্রি হচ্ছে। অনেকে কাঁচা মরিচের পরিবর্তে শুকনা মরিচ ব্যবহার করে দুধের স্বাদ ঘোলে মেটাচ্ছে।

বগুড়ায় ভোরে পাইকরি বাজারে কাঁচা মরিচের দাম ৩০০ টাকা কেজি থাকলেও দুপুরের মধ্যে এক লাফে ৪০০ টাকা কেজি। রাত ৩ থেকে ৪ টার মধ্যে দেশের নওগাঁ সাপাহার, পঞ্চগড়, বগুড়ার মহাস্থানগড়, নন্দ্রীগাম থেকে কাঁচামরিচ বগুড়ার পাইকরি বাজার রাজা বাজারে আসে। ভোরের আলো উঠলে মরিচ কেনার জন্য পাইকারি ক্রেতারা সরব হয়ে ওঠে এমনটি জানালেন পাইকরি বাজারের আড়ৎদার পরিমল প্রসাদ রাজ। 

তিনি আরো জানান, ভারতে কাঁচা মরিচের দাম বেশী। তাই  কোন আমদানীকারক ঐ পথে পা বাড়াচ্ছে না । আর এই কারনে বাজার স্থিতিশীল হচ্ছে না বলে জানালেন ঐ ব্যবসায়ী।

বুধবার বগুড়ার পাইকারি বাজার ঘুরে দেখা গেছে, মান ভেদে ৩৬০ টাকা কেজি থেকে ৪৮০ টাকায় বিক্রি হচ্ছে কাঁচা মরিচ। তিন হাত বদল হয়ে ভাল মানের কাঁচা মরিচ খুচরা বাজারে ৫০০ টাকা কেজিতে হচ্ছে বিক্রি। সকালে ট্রাক থেকে মরিচ নামার পর পাইকারদের হাতে পড়ছে। পাইকারি বাজারে আধা পাইকারি বিক্রেতাদের হাতে যাচ্ছে। সব শেষে খুচরা বিক্রেতাদের হাতে যাচ্ছে। ৩ হাত বদল হওয়ার পর বুধবার খুচরা বাজারে ৫০০ টাকাতে বিক্রি হয়েছে। মধ্যবিত্ত ও নিম্ন আয়ের মানুষ নিম্নমানের কাঁচা মরিচ কিনে অসন্তুষ্ট।

এনসিএন/বিআর

Facebook
Twitter
LinkedIn
WhatsApp
Email
Print