মে ১৭, ২০২৪ ২:৪৭ পিএম

আমন বাম্পার ফলনে খুশি কৃষক

বগুড়ায় মাঠে চলছে ধান কাটার উৎসব

নতুন ধান কেটে ঘরে তুলছেন কৃষক। ছবিটি শনিবার বগুড়া শাজাহানপুর উপজেলা থেকে তোলা। ছবি: আ.জামান
নতুন ধান কেটে ঘরে তুলছেন কৃষক। ছবিটি শনিবার বগুড়া শাজাহানপুর উপজেলা থেকে তোলা। ছবি: আ.জামান

মাঠে কৃষি শ্রামিকরা আমন ধান কাটতে ব্যাস্ত সময় পার করছেন। এ বছর প্রতিকূলতা সত্ত্বেও এবার বগুড়ায় আমনের বাম্পার ফলনের আশা করছেন কৃষক ও জেলার কৃষি কর্মকর্তারা।

আরো পড়ুনঃ বগুড়ায় জাতীয় সমবায় দিবস পালিত

সবুজ ধান ক্ষেত এখন সোনালী হয়েছে । বিস্তীর্ণ এলাকা জুড়ে মাঠে সোনালী ধান এখন ভারে নুইয়ে পড়েছে শীষ। ধান কাটা শ্রমিকরা মাঠে ধান কাটা শুরু করেছেন। ধান কাটা শ্রমিক আজিজুর রহমান জানান, তারা প্রতিবছর ধান মৌসুমে ধান কাটেন। তারা জানান, গত কয়েক বছরের তুলনায় এবার ধানের ফলন অনেক ভালো হয়েছে।

বগুড়া শহরের দক্ষিণে শাজাহানপুর উপজেলা খরনা ইউনিয়নের কৃষক রফিক মোল্লা ধান কাটা শ্রমিকদের দেখভাল করছেন । তিনি জানান, এবার আল্লাহ সে…ই রকম ধান দিয়েছেন । প্রথমে খরা, পরে বর্ষার সাথে লড়াই করে তারা সফল হয়েছেন। মাঠ জুড়ে সোলালী ধান দেখে তিনি তৃপ্তির ঢেকুর তুলে বল্লেন এবার তারা ধানে ভাল মূল্য পাবেন।

জমির মালিক খরনা ইউনিয়নের সামাদ জানান, এবার ধান কাটা মজুরী গতবছরের চেয়ে বেশী। গত বছর বিঘা প্রতি ২ হাজার ৮০০ টাকা (কাটা,বহন করা, মাড়াই, ঝাড়ে ঘরে তুলে দেয়া পর্যন্ত)। তার সাথে তিন বেলা শ্রমিকদের খাওয়তে হয়। এবার বিঘাতে ৩ হাজার টাকা করে দিতে হচ্ছে।

জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের অতিরিক্ত উপ-পরিচালক এনামুল হক জানান, বগুড়ায় এবার লক্ষ্যমাত্রার চেয়ে বেশি জমিতে আমন চাষ হয়েছে। এবার জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের লক্ষ্যমাত্রা দেয়া হয়েছে ১ লাখ ৮১ হাজার ৩৩৫ হেক্টর জমিতে। কিন্তু গত মৌসুমে ধানের দাম ভাল পাওয়ায় কৃষি বিভাগের লক্ষ্যমাত্রার চেয়ে ১ হাজার ১৩৯ হেক্টর বেশি জমিতে আমন চাষ করেছে কৃষক । সব মিলিয়ে অর্জন হয়েছে ১ লাখ ৮৩ হাজার ৪৭৪ হেক্টর জমিতে আমন চাষ হয়েছে। তাই জেলা কৃষি কর্মকর্তারা আশা করছেন আমনের উৎপাদন লক্ষ্যমাত্রাও ছাড়িয়ে যাবে। তিনি আরো জানান, এবারের আমনের উৎপাদন লক্ষ্য ছিল সাড়ে ৫ লাখ (চাল আকারে) মেট্রিক টন। সেই লক্ষ মাত্রা ছাড়িয়ে যাবে।
আমন রোপনের শুরুতে একবার বৈরী আবহাওয়াতে বেকায়দায় পড়েছিল কৃষক। বৈরী আবহাওয়ার সাথে যুদ্ধ করে সেচ দিয়ে আমনের চারা রোপন করে ঘুরে দাঁড়িয়েছে। আমনের বাম্পার ফলন হবে এই এমন আশায় বুক বেঁধেছিল বগুড়ার কৃষক। শেষ পর্যন্ত কৃষকের আশা পূর্ণ হয়েছে।

জেলায় কৃষি সম্প্রসারন অধিদপ্তরের অতিরিক্ত উপ-পরিচালক জানান এথন মাঠের ৫০ শতাংশ ধান কাটার উপযোগী হয়েছে। কৃষি শ্রমিকরা ধান কাটতে শুরু করেছেন। আগামী এক সপ্তাহের মধ্যে পুরোদমে ধান কাটা শুরু হবে। তখন জেলা উত্তরের জেলা কুড়িগ্রাম, নিলফামারী, রংপুর থেকে ধান কাটার জন্য কৃষি শ্রমিকদের ভীড় বাড়বে। এখন পর্যন্ত ১০ শতাংশ জমির ধান কাটা হয়েছে।

তিনি আরো জানান, আর ১৫ থেকে ২০ দিন সময়ের মধ্যে পুরোদমে আমন কাটা শুরু করবে কৃষক। তবে শুধু ধান কাটলেই চলবে না। তা বহন করে মাড়াই, বাছাই, ঝেড়ে ঘরে তুলতে মাস খানেক সময় লাগবে। ঝড়-ঝঞ্ঝা না হলে বাংলাদেশকে বিদেশ থেকে চাল আমদানী করতে হবে না এমটি জানালেন কৃষি কর্মকর্তারা।

Facebook
Twitter
LinkedIn
WhatsApp
Email
Print