মে ২০, ২০২৪ ২:০৪ এএম

শীতকালই একমাত্র আয়ের উৎস শিল্পপাড়া মানুষদের

বগুড়ার শিবগঞ্জ উপজেলার সৈয়দপুর ইউনিয়নের শিল্পপাড়া মানুষদের একমাত্র আয়ের উৎস শীতকালীন পোষাকে। শীতকে ঘীরে শীতের পোশাক তৈরিতে দিনভর ব্যস্ত সময় পার করছেন তারা।

এই এলাকার মানুষের জীবিকা নির্বাহের প্রধান ও অন্যতম উপায় হলো শীতের পোশাক তৈরি। আর এই পোশাক শিল্পকে কেন্দ্র করেই এলাকার নাম হয়ে উঠেছে শিল্পপাড়া।

সরেজমিন দেখা যায়, সারাবছর শীতের যাবতীয় পোশাক তৈরি করে তা স্টক করে রাখেন এসব ব্যবসায়ীরা। যা পরবর্তীতে শীতকালে লাভের আশায় বিক্রি করে জীবিকা নির্বাহ করে থাকেন এই এলাকার ব্যবসায়ীরা। এলাকার প্রতিটি ঘরে ঘরে এই শীতকালীন পোশাক তৈরিতে ব্যস্তময় দিন কাটাচ্ছেন এলাকাবাসী।  যা শীতকালে বিক্রি করে সারাবছর সংসার চালান তারা। সারা বছর বিভিন্ন ধরনের হাত মোজা, পা মোজা, শীতের টুপি, সোয়েটারসহ যাবতীয় শীতের পোশাক তৈরি করে থাকেন তারা।

ময়েশ আলী টুকু নামের এক ব্যবসায়ী বলেন, ‘আমরা প্রতিবছর শীতের যাবতীয় পোশাক তৈরি করে থাকি, যা শীতকালে দেশের বিভিন্ন প্রান্ত থেকে পাইকাররা এসে আমাদের এই শীতের পোশাক ক্রয় করেন। এতে যা আয় হয় তা দিয়ে আবার পরবর্তী শীত আসা পর্যন্ত কোন হালে সংসার চালাই।’

তোতা মিয়া নামের আরেক ব্যবসায়ী বলেন, ‘আমাদের আগের তুলনায় লভ্যাংশ কমে গেছে, দ্রব্য মূল্যের দাম বেড়েছে কিন্তু তাদের তৈরি পোশাকের দাম বাড়েনি। এতে খরচের তুলনায় লাভের আশা করাই যায় না।’

তিনি আরো বলেন, ‘অতিরিক্ত লোডশেডিং এর ফলে তাদের উৎপাদন অনেক অংশে কমে গেছে এতে করে তাদের পোশাক শিল্পের ক্ষতি হচ্ছে।’

এনসিএন/বিআর

Facebook
Twitter
LinkedIn
WhatsApp
Email
Print