মে ১২, ২০২৪ ১২:৫৯ এএম

বাণিজ্যিক জাহাজের ব্যবহৃত আন্তর্জাতিক রুট অনিরাপদ, দাবি এমভি আব্দুল্লাহর নাবিকদের

বাণিজ্যিক জাহাজের আন্তর্জাতিক যে রুটটি এতদিন ধরে ব্যবহার হয়ে আসছে, এখন সেটিকে অনিরাপদ বলে দাবি করেছেন এমভি আব্দুল্লাহ জাহাজের নাবিকেরা। তাঁরা বলছেন, এসব রুটের দিক পরিবর্তনসহ জাহাজে নিরাপত্তা আরও বাড়ানো দরকার। কারণ, ওই রুটের একটি বড় অংশই নিয়ন্ত্রণ করছে সোমালীয় জলদস্যুরা। তবে নাবিকদের দাবিকে অযৌক্তিক বলে মনে করছেন জাহাজ মালিকেরা।

চট্টগ্রামের এস আর শিপিংয়ের জাহাজ জাহানমনি ২০১০ সালে জিম্মি করেছিল সোমালীয় জলদস্যুরা। ১৩ বছরের মাথায় ভারত মহাসাগরের একই রুটে আবারও জাহাজ এমভি আব্দুল্লাহকে জিম্মি করে তারা।

বাণিজ্যিক জাহাজ চলাচলের ওই রুটে মূলত সোমালীয় জলদস্যুদের আধিপত্য বেশি। যে কারণে মাঝে মধ্যেই বিভিন্ন জাহাজকে তাদের কবলে পড়তে হয়। এমভি আব্দুল্লাহর নাবিকেরা বলছেন, এই রুটটি অনিরাপদ হওয়ায় বিকল্প পথ বা জাহাজে পর্যাপ্ত নিরাপত্তাকর্মী রাখা দরকার।

এমভি আবদুল্লাহ জাহাজের ক্যাপ্টেন আব্দুর রশীদ ইনডিপেনডেন্ট টেলিভিশনকে বলেন, ‘আন্তর্জাতিক সংস্থা জাহাজ চলাচলে যে রুটকে নিরাপদ বলছে সেটা ভুয়া কথা। যারা এই রুট চিহ্নিত করেছে তারা একটা অবিবেচক। এসবের কারণে গানম্যান রাখা হচ্ছে না। অথচ গানম্যান বা নিরাপত্তারক্ষী রাখতে হবে। আন্তর্জাতিক রুটের অনিরাপদ এলাকার সীমানা আরও বাড়াতে হবে। এই রুটটা আবার ডেঞ্জার জোন চিহ্নিত করে নাবিকদের নিরাপদ করতে হবে।’

তবে মালিকদের পক্ষ থেকে বলা হচ্ছে, আন্তর্জাতিক নিয়ম অনুযায়ী বাণিজ্যিক কোনো জাহাজে গানম্যান রাখার সুযোগ নেই।

এসআর শিপিংয়ের প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) মেহেরুল করিম বলেন, ‘আমাদের বাণিজ্যিক জাহাজে কোনো ধরনের অস্ত্র রাখার কোনো অনুমতি নেই। এটা কখনও ছিলও না।’

মুক্ত নাবিকেরা জানিয়েছেন, সময়মতো মালিকদের তৎপরতার কারণে জিম্মিদশায় বড় কোনো সমস্যায় পড়তে হয়নি তাদের।

Facebook
Twitter
LinkedIn
WhatsApp
Email
Print