এপ্রিল ৩০, ২০২৪ ১২:১৬ এএম

বৃষ্টি নিয়ে যা জানাল আবহাওয়া অফিস

বগুড়ায় আগামী কয়েকদিন যেমন থাকবে আবহাওয়া
বগুড়ায় আগামী কয়েকদিন যেমন থাকবে আবহাওয়া। ছবি: সংগৃহীত

রাজশাহী, রংপুর, খুলনা ও ঢাকা—এই চার বিভাগে আগামী শনিবার থেকে তীব্র তাপপ্রবাহের সম্ভাবনা রয়েছে। মঙ্গলবার আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, অন্তত আগামী সাতদিন বৃষ্টির তেমন কোনো সম্ভাবনা নেই। তবে, আগামী ২৪ ঘণ্টায় ঢাকা, ময়মনসিংহ, রংপুর ও সিলেট বিভাগের দুয়েক জায়গায় অস্থায়ীভাবে দমকা বা ঝড়ো হাওয়াসহ বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে।

মঙ্গলবার সকাল ৯টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টার আবহাওয়া পূর্বাভাসে এসব তথ্য জানানো হয়। এতে বলা হয়, পশ্চিমা লঘুচাপের বর্ধিতাংশ পশ্চিমবঙ্গ ও তৎসংলগ্ন এলাকায় অবস্থান করছে। মৌসুমের স্বাভাবিক লঘুচাপ দক্ষিণ বঙ্গোপসাগরে অবস্থান করছে।

আবহাওয়া অফিস বলছে, মঙ্গলবার সকাল ৯টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টায় ঢাকা, ময়মনসিংহ, রংপুর ও সিলেট বিভাগের দুয়েক জায়গায় অস্থায়ীভাবে দমকা বা ঝড়ো হাওয়াসহ বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সাথে কোথাও কোথাও বিক্ষিপ্তভাবে শিলাবৃষ্টি হতে পারে। এ ছাড়া দেশের অন্যত্র অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে।

এতে বলা হয়, রংপুর, রাজশাহী, ঢাকা, ময়মনসিংহ, খুলনা, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের ওপর দিয়ে মৃদু থেকে মাঝারি ধরনের তাপপ্রবাহ বয়ে যাচ্ছে এবং তা অব্যাহত থাকতে পারে। সারা দেশে দিন ও রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে।

আবহাওয়া অফিস বলছে, সাধারণত এপ্রিলে কালবৈশাখী ঝড়ের বড় প্রভাব থাকে। তবে, এ বছর এর ব্যতিক্রম। আগামী সাতদিন সিলেট, ময়মনসিংহ ও ব্রাহ্মণবাড়িয়ায় হালকা বৃষ্টির সম্ভাবনা রয়েছে। এ সময় সারা দেশের আবহাওয়া প্রধানত শুষ্ক থাকবে। কালবৈশাখী ঝড়ের সম্ভাবনা কম।

পূর্বাভাসে আরও বলা হয়, বৃষ্টির সম্ভাবনা কমে যাওয়ার পাশাপাশি এ সময় তাপপ্রবাহ তীব্র হতে পারে। এ সময়ে ঢাকা, রাজশাহীসহ কোথাও কোথাও তাপমাত্রার পারদ ৪০ ডিগ্রি সেলসিয়াস ছাড়িয়ে যাওয়ার আশঙ্কাও রয়েছে।

Facebook
Twitter
LinkedIn
WhatsApp
Email
Print