মে ২০, ২০২৪ ৯:১১ পিএম

সাতক্ষীরার দুই পলাতক যুদ্ধাপরাধী গ্রেফতার

আন্তর্জাতিক অপরাধ ট্রাইবুন্যাল-১ এর গ্রেফতারি পরোয়ানাভুক্ত দুই যুদ্ধাপরাধীকে গ্রেফতার করেছে পুলিশের অ্যান্টি টেররিজম ইউনিট (এটিইউ)। গ্রেফতাররা হলেন- মো. আব্দুল আজিজ (৮২) ও মো. সুরত আলী গাজী (৭৬)।

সোমবার রাতে সাতক্ষীরার শ্যামনগর থানাধীন তারানিপুর এলাকায় অভিযান চালিয়ে ওই দুইজনকে গ্রেফতার করা হয়। ১৯৭১ সালের ২৭ অক্টোবর ভেটখালি-জয়াখালি খেয়াঘাটে রাজাকার আজিজ কমান্ডার ও রাজাকার সুরত আলীর নেতৃত্বে ১০ জনেরও বেশি শরণার্থীকে ধরে হত্যা করা হয়।

মঙ্গলবার এটিইউর পুলিশ সুপার (অপারেশন্স) মোহাম্মদ ছানোয়ার হোসেন জানান, তাদের নেতৃত্বে ১৯৭১ সালের অক্টোবর মাসে কালিনগর গ্রামের বামাচরণ মণ্ডলের ছেলে সুরেন্দ্রনাথ মণ্ডলসহ কয়েকজন হিন্দু ধর্মালম্বীকে ধরে নিয়ে ধুমঘাট এলাকায় গুলি করে হত্যা করা হয়। এ ঘটনায় সুরেন্দ্রনাথ মণ্ডলের মেয়ে টুকু রানী মণ্ডল বাদি হয়ে ১৯৯৬ সালে সাতক্ষীরা জজ আদালতে আব্দুল আজিজ ও সুরত আলীসহ কয়েকজনের বিরুদ্ধে মামলা দায়ের করেন।

এ মামলায় গ্রেফতার হয়ে তারা দীর্ঘদিন কারাভোগ করে উচ্চ আদালত থেকে জামিনে মুক্তি পান।

এরপর আর্ন্তজাতিক অপরাধ ট্রাইব্যুনালের তদন্তে এ হত্যাকাণ্ডের সত্যতা পাওয়ার পর বিচার কার্যক্রম শুরু হয়। পরে আর্ন্তজাতিক অপরাধ ট্রাইবুন্যাল-১ তাদের আসামিদের অনুপস্থিতিতে গ্রেফতারি পরোয়ানা জারি করেন। গ্রেফতাররা ২০১৭ সাল থেকে পলাতক ছিলেন। গ্রেফতারের পর আদালতের নির্দেশে তাদের জেলহাজতে পাঠানো হয়েছে।

এনসিএন/এসকে

Facebook
Twitter
LinkedIn
WhatsApp
Email
Print