মে ১৫, ২০২৪ ৯:৫৯ পিএম

সেদ্ধ ডিম ফ্রিজে কতদিন ভালো থাকে

ডিম খেতে পছন্দ করেন অনেকেই। শরীর সুস্থ রাখতে ডিমের ভূমিকা খুবই গুরুত্বপূর্ণ। প্রতিদিন অন্তত একটি করে ডিম খাওয়ার পরামর্শ দেন পুষ্টিবিদরা। ডিম নানা উপায়ে খাওয়া গেলেও সবচেয়ে বেশি উপকারী হলো সেদ্ধ ডিম।

সম্প্রতি অস্থির অবস্থায় আছে দেশের ডিমের বাজার। প্রায়ই ডিমের মূল্য ছাড়িয়ে যাচ্ছে হাতের নাগাল। এ অবস্থায় প্রতিদিনের পুষ্টি চাহিদা পূরণে ডিম সংরক্ষণের পরামর্শ দিচ্ছেন বিশিষ্টজনেরা।
দাম কমলে ডিম সেদ্ধ করে ফ্রিজে রেখে খাওয়ার পরামর্শ দিচ্ছেন তারা।
সাধারণ মানুষের জিজ্ঞাসা, ফ্রিজে কতদিন সংরক্ষণ করা সম্ভব ডিম।

এ বিষয়ে পুষ্টিবিষয়ক একটি ওয়েবসাইটে ‘ইনক্রিডিবল এগ’য়ের তথ্যানুসারে, সিদ্ধ ডিম রেফ্রিজারেটরে সঠিকভাবে সংরক্ষণ করা হলে সপ্তাহখানেক ভালো থাকে। তবে খোসা ছাড়ানো সিদ্ধ ডিম অবশ্যই টাটকা খেতে হবে। অর্থাৎ যেদিন সিদ্ধ করা হবে সেদিনই খেতে হবে।

বিশেষজ্ঞরা বলছেন, সেদ্ধ ডিম ডিপ ফ্রিজে সাত দিনের বেশি সংরক্ষণ করা উচিত নয়। এতে ডিমের গুণাগুণ নষ্ট হয়ে যেতে পারে। আর ফ্রিজে ডিম রাখলে তা শক্ত হয়ে যায়, ফলে অদ্ভুত স্বাদ পেতে পারেন।

আমেরিকার সেন্টারস ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশনের তথ্যমতে, সেদ্ধ করার পর সাধারণত দুই ঘণ্টার মধ্যে খেয়ে ফেলা উচিত। তবে সেদ্ধ করা ডিম ডিপ ফ্রিজে রেখে সংরক্ষণ করা যাবে। কিন্তু খোসা ছাড়ানো সেদ্ধ ডিম ফ্রিজে রাখা যাবে না।

সেদ্ধ ডিম ফ্রিজে রাখার ক্ষেত্রে এয়ার টাইট (বায়ুরোধী) পাত্র ব্যবহার করতে পারেন। অনেক সময় সেদ্ধ ডিম ফ্রিজে রাখলে দুর্গন্ধ হতে পারে। কারণ, সেদ্ধ করা ডিম ফ্রিজে রাখলে হাইড্রোজেন সালফাইড গ্যাস উৎপন্ন হয়। তবে এটি ক্ষতিকর নয়। ফ্রিজে সেদ্ধ ডিম রাখলে শক্ত হয়ে যেতে পারে। স্বাদেও কিছুটা পরিবর্তন ঘটতে পারে।

সাধারণত ডিম ৪০ ডিগ্রি ফারেনহাইট বা ৪ দশমিক ৪ ডিগ্রি সেলিসিয়াসের নিচের তাপমাত্রায় সংরক্ষণ করা উচিত। আর ডিম সেদ্ধ করার পর তা সাধারণ তাপমাত্রায় দুই ঘণ্টা পর্যন্ত ভালো থাকে।

মনে রাখবেন, সিদ্ধ ডিম খাওয়া চোখের ছানি হওয়ার ঝুঁকি কমায়। ডিমে উচ্চ মাত্রায় সালফার থাকায় তা ভিটামিন ডি’য়ের ভালো উৎস। যা চুল ও নখ ভালো রাখতেও সহায়তা করে।

এনসিএন/এসকে

Facebook
Twitter
LinkedIn
WhatsApp
Email
Print