মে ২১, ২০২৪ ১২:৩১ পিএম

সৌদি আরবের কোচ হলেন মানচিনি

ইতালির জাতীয় দলের দায়িত্ব ছাড়ার দুই সপ্তাহের মাথায় সৌদি আরবের কোচ হলেন রবার্তো মানচিনি। রোববার মানচিনির সৌদি আরবের কোচ হওয়ার বিষয়টি নিশ্চিত করেছে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি।

২০১৮ সালে ইতালির ফুটবলে চলছিল খুবই বাজে সময়। সেই সময় দলটির দায়িত্ব নিয়ে ইতালিকে ২০২০ ইউরো চ্যাম্পিয়ন বানান মানচিনি। তবে এরপর আবারও ইতালির বাজে সময় চলে আসে। ২০২২ বিশ্বকাপে কোয়ালিফাই করতে ব্যর্থ হয় দলটি। তবুও ইতালির দায়িত্ব পালন করে যাচ্ছিলেন তিনি।

তবে হঠাৎ চলতি মাসের ১৩ তারিখে ইতালির কোচ থেকে পদত্যাগ করেন মানচিনি। তখন গুঞ্জন উঠেছিল, সৌদি আরবের কোচ হওয়ার প্রস্তাব পেয়েছেন বলেই ইতালির দায়িত্ব ছেড়েছেন তিনি।

এরপর মানচিনি নিজেই জানিয়েছিলেন, সৌদি আরব থেকে প্রস্তাবের জন্য নয় বরং নিজের ইচ্ছাতেই ইতালির দায়িত্ব ছেড়েছেন তিনি। তবে তার এই মন্তব্যের দশ দিনের মাথায় সৌদি আরবের দায়িত্ব নিলেন ৫৮ বছর বয়সী এই কোচ। ইতালির জাতীয় দলের সঙ্গে ২০২৬ সাল পর্যন্ত চুক্তির মেয়াদ ছিল মানচিনির।

বিবিসির প্রতিবেদন অনুযায়ী, ২০২৭ সাল পর্যন্ত সৌদি আরবের জাতীয় দলের সঙ্গে চুক্তি করেছেন মানচিনি। সৌদি আরবের দায়িত্ব নেয়ার পর মানচিনি বলেন, আমি বিশ্বাস করি এটি আমার জন্য একটি দুর্দান্ত সুযোগ। একটি নতুন দেশে ফুটবল কোচের অভিজ্ঞতা হবে আমার। বিশেষ করে এশিয়ায় ফুটবলের জনপ্রিয়তা দিন দিন বৃদ্ধি পাচ্ছে। সৌদি প্রো লিগে খেলা শীর্ষ পর্যায়ের ফুটবলাররা সৌদি আরবের খেলোয়াড়দের অনেক সাহায্য করবে।

সৌদি আরবের কোচ হিসেবে মানচিনির প্রথম মিশন হবে কোস্টারিকা। আগামী ৮ সেপ্টেম্বর নিউক্যাসলের মাঠ সেইন্ট জেমস পার্কে কোস্টারিকার বিপক্ষে মাঠে নামবে সৌদি আরব।

২০২২ সালের কাতার বিশ্বকাপে আর্জেন্টিনাকে ২-১ গোলে হারিয়ে সবাইকে চমকে দিয়েছিলো সৌদি আরব। যদিও সেই বিশ্বকাপে গ্রুপ পর্ব থেকেই বিদায় নিতে হয় এশিয়ার দলটিকে। এবার মানচিনির মতো কোচকে দায়িত্ব দিয়ে সৌদি আরব তাদের ফুটবলের আমূল পরিবর্তন আনতে যাচ্ছে। রবার্তো মানচিনি ২০১২ সালে ইংলিশ ক্লাব ম্যানচেস্টার সিটিকে লিগ শিরোপা জেতান। এছাড়াও তিনি লাৎজিও, ইন্টার মিলান, গালাতাসারায়ের মতো ক্লাবের দায়িত্ব পালন করেছেন।

এনসিএন/বিআর

Facebook
Twitter
LinkedIn
WhatsApp
Email
Print