এপ্রিল ২১, ২০২৪ ৪:৩০ এএম

১১ জিম্মি মুক্তি দিলো হামাস, ছাড়া পেলো ৩৩ ফিলিস্তিনি

চলমান যুদ্ধবিরতির চতুর্থ দিনে গত সোমবার তিন বছর বয়সী যমজ শিশুসহ আরও ১১ ইসরায়েলি জিম্মিকে মুক্তি দিয়েছে ফিলিস্তিনের স্বাধীনতাকামী সংগঠন হামাস। বিপরীতে ইসরায়েলের কারাগার থেকে মুক্তি পেয়েছেন আরও ৩৩ ফিলিস্তিনি বন্দী।

ইসরায়েলি প্রতিরক্ষা বাহিনীর (আইডিএফ) বরাতে কাতারভিত্তিক সংবাদ সংস্থা আল জাজিরা জানিয়েছে, জিম্মিদের রেডক্রসের হাতে তুলে দেয়া হয়েছে।

মূলত কাতার, যুক্তরাষ্ট্র ও মিসরের মধ্যস্থতায় ইসরায়েল ও হামাসের মধ্যে সাময়িক যুদ্ধবিরতি চুক্তি হয়। চুক্তি অনুসারে গত শুক্রবার স্থানীয় সময় সকাল ৭টা থেকে সেই যুদ্ধবিরতি শুরু হয়। গাজায় চার দিনের যুদ্ধবিরতি এবং ১৫০ ফিলিস্তিনি নারী ও শিশুকে মুক্তির শর্ত অনুযায়ী প্রথম দফায় ২৫ জিম্মিকে মুক্তি দিয়েছে হামাস। বিপরীতে ইসরায়েলও ৩৯ ফিলিস্তিনি বন্দীকে মুক্তি দিয়েছে।

দ্বিতীয় দফায় ১৩ ইসরায়েলিসহ মোট ১৭ জিম্মিকে মুক্তি দেয় হামাস। বিপরীতে ৩৯ ফিলিস্তিনিকে মুক্তি দিয়েছে ইসরায়েল।

তৃতীয় দফায়ও ১৩ ইসরায়েলিসহ মোট ১৭ জিম্মিকে মুক্তি দেয় হামাস। বিপরীতে ইসরায়েলের কারাগার থেকে মুক্তি পায় আরও ৩৯ ফিলিস্তিনি বন্দী।

গত শুক্রবার শুরু হওয়া চার দিনের যুদ্ধবিরতি শেষ হওয়ার কথা ছিল সোমবার। পরে কাতারের মধ্যস্ততায় ইসরায়েল ও হামাস যুদ্ধবিরতির মেয়াদ দুই দিন বাড়াতে রাজি হয়।

Facebook
Twitter
LinkedIn
WhatsApp
Email
Print