মে ২১, ২০২৪ ৮:২৭ এএম

২২ বছর পর ব্রাজিলকে হারালো উরুগুয়ে

২০২৬ বিশ্বকাপ বাছাই পর্বে টানা দুই ম্যাচে জয়ে উড়ছিল পাঁচবারের বিশ্বচ্যাম্পিয়ন ব্রাজিল। তবে ভেনেজুয়েলার বিপক্ষে শেষ মূহুর্তে গোল হজম করে ১-১ গোলে ড্র করে হোঁচট খেয়েছিল তারা। এবার উরুগুয়ের বিপক্ষে দাঁড়াতেই পারল না ল্যাটিন আমেরিকার জায়ান্ট দলটি। বুধবার (১৮ অক্টোবর) এস্তাদিও সেন্টেনারিওতে ব্রাজিলকে ২-০ গোলে হারায় উরুগুয়ে। এ জয়ের মাধ্যমে ব্রাজিলের বিপক্ষে ২২ বছর পর প্রথম জয়ের দেখা পেলো উরুগুয়ে।

ঘরের মাঠে সমর্থকদের সাপোর্ট পেলেও, ম্যাচের শুরু থেকেই নিয়ন্ত্রণ ছিল ব্রাজিলের। তবে তা শুধু বল দখলে। প্রথম হাফে দুই দলই গোলের তেমন কোনো সুযোগ তৈরি করতে পারেনি।

যখন মনে হচ্ছিল প্রথম হাফ গোলশূন্য শেষ হতে পারে, তখনই গোল করে স্বাগতিকদের এগিয়ে দেন লিভারপুল স্ট্রাইকার ডারউইন নুনেজ। ম্যাচের ৪২তম মিনিটে ম্যাক্সিমিলিয়ানো আরাউজোর পাস থেকে গোল করেন ফর্মের তুঙ্গে থাকা নুনেজ। প্রথমার্ধ শেষ হওয়ার আগে ইনজুরিতে পড়ে মাঠ ছাড়েন নেইমার।

দ্বিতীয় হাফের শুরু থেকে আবারো বল দখলে এগিয়ে থাকে ব্রাজিল। তবে প্রথম হাফে প্রতিপক্ষের গোলবারে কোনো শট করতে না পারলেও, দ্বিতীয় হাফে বেশকিছু শট নেয় নেইমার-ভিনিসিউসরা। তবে উরুগুয়র ডিফেন্স ও গোলরক্ষককে পরাস্ত করতে পারেনি তারা। উল্টো ম্যাচের ৭৭ মিনিটে গোল খেয়ে বসে ব্রাজিল।

ম্যাচের ৭৭ মিনিটে ডি-বক্সে নুনেজের পাস থেকে দারুণ এক গোল করেন আনমার্কে থাকা উরুগুয়ের মিডফিল্ডার নিকোলাস দে লা ক্রুজ। এই গোলেই উরুগুয়ের জয় নিশ্চিত হয়ে যায়।

তবে দৃশ্যপট বদলে যাওয়ার পেছনে বড় ভূমিকা রেখেছে প্রধান তারকা নেইমার জুনিয়রের চোট। দীর্ঘ ৭ মাস মাঠের বাইরে কাটানো এই ফরোয়ার্ড ৪৫ মিনিটেই ইনজুরি নিয়ে মাঠ ছাড়েন।

ম্যাচের বাকি সময়ে আবারও বল নিজেদের দখলে রেখে আক্রমণ চালিয়ে যায় ব্রাজিল, তবে গোলের দেখা পায়নি। ম্যাচের শেষ দিকে এসে নিজেদের ধৈর্য হারিয়ে ফেলে ব্রাজিলের ফুটবলাররা। একের পর এক ফাউল করে হলুদ কার্ড দেখেন ম্যাথিউস কুনিয়া, গ্যাব্রিয়াল জেসুস এবং গোলরক্ষক এডারসন।

এ জয়ে ৪ ম্যাচে ৭ পয়েন্ট নিয়ে টেবিলের দুইয়ে উঠে এলো উরুগুয়ে। আর সমান ম্যাচে সমান পয়েন্ট নিয়েও গোল ব্যবধানে পিছিয়ে থাকায় টেবিলের তিনে অবস্থান করছে ব্রাজিল। ৩ ম্যাচ খেলে ৯ পয়েন্ট নিয়ে টেবিলের শীর্ষে রয়েছে আর্জেন্টিনা।

এর আগে ব্রাজিল-উরুগুয়ের সর্বশেষ পাঁচ দেখায় মাত্র একটি ম্যাচে জয় পেয়েছিল উরুগুয়ে। সর্বশেষ ২০২১ সালের অক্টোবরে সেলেসাওদের কাছে তারা ৪-১ গোলে বিধ্বস্ত হয়েছিল। কিন্তু কাতার বিশ্বকাপে হতাশার এক অধ্যায় শেষে এখনও পুরোপুরি স্বস্তিতে ফেরার পথ খুঁজে পাচ্ছে না ব্রাজিল।

এনসিএন/বিআর

Facebook
Twitter
LinkedIn
WhatsApp
Email
Print