অক্টোবর ১৮, ২০২৪ ৮:২৩ পিএম

বিশ্ববাজারে স্বর্ণের দামে রেকর্ড, বাড়তে পারে দেশেও

বিশ্বের চলমান রাজনৈতিক অনিশ্চয়তার মধ্যে স্বর্ণের মূল্য রেকর্ড উচ্চতায় পৌঁছেছে। এশীয়ার বাজারে প্রথমবারের মতো এক আউন্স স্বর্ণের দাম ২ হাজার ৭১১.১৯ ডলার ছাড়িয়েছে। সেই হিসেবে দেশের বাজারেও যেকোনো সময় দামি এই ধাতুটির দাম বেড়ে নতুন রেকর্ড সৃষ্টি হতে পারে।

শুক্রবার (১৮ অক্টোবর) বেলা ১২টা পর্যন্ত স্পট মার্কেটে স্বর্ণের দাম অবস্থান করছিল ২ হাজার ৭১১.১৯ ডলারে। একদিনে ১৮.১০ ডলার বা শূন্য দশমিক ৬৭ শতাংশ বেড়েছে দাম বেড়েছে প্রতি আউন্সে।

বিশেষজ্ঞরা জানান, ইসরায়েলের হামাস নেতা ইয়াহিয়া সিনওয়ারকে হত্যার ঘোষণার পর মধ্যপ্রাচ্যের পরিস্থিতি আরও উত্তপ্ত হয়ে উঠেছে, যার জন্য বিনিয়োগকারীদের মধ্যে সম্পদ হিসাবে স্বর্ণে বিনিয়োগ করার প্রবণতা বাড়িয়ে দিয়েছে।

মধ্যপ্রাচ্যে ইসরায়েলের গাজায় হামাসের সঙ্গে এবং দক্ষিণ লেবাননে হিজবুল্লাহর সংঘর্ষের কারণে এই অঞ্চলে বড় ধরনের যুদ্ধের আশঙ্কা রয়েছে, যার মধ্যে ইরানও অন্তর্ভুক্ত হতে পারে বলে ধারণা করা হচ্ছে।

এই বছর শুরু থেকেই স্বর্ণের দাম ক্রমশ বাড়ছিল, যা এখন পর্যন্ত প্রায় ৩০ শতাংশ বৃদ্ধি পেয়েছে। বিশ্বব্যাপী বিভিন্ন কেন্দ্রীয় ব্যাংক সুদের হার কমানোর কারণে বিনিয়োগকারীরা স্বর্ণে বিনিয়োগে আকৃষ্ট হচ্ছেন। এ ছাড়া ইউক্রেনে দীর্ঘমেয়াদী যুদ্ধ বিনিয়োগকারীদের নিরাপদ বিনিয়োগের দিকে আকৃষ্ট করেছে।

এদিকে বাংলাদেশ জুয়েলার্স সমিতি (বাজুস) দেশের বাজারে স্বর্ণের দাম নির্ধারণ করে থাকে। সংগঠনটির সবশেষ দেওয়া দাম অনুযায়ী, সব থেকে ভালো মানের বা ২২ ক্যারেটের এক ভরি স্বর্ণের দাম নির্ধারণ করা হয় ১ লাখ ৩৭ হাজার ৪৫৩ টাকা।

এটিই দেশের বাজারে এখনো পর্যন্ত স্বর্ণের সর্বোচ্চ দাম। ২১ ক্যারেটের প্রতি ভরি স্বর্ণের দাম ১ লাখ ৩১ হাজার ১৯৭ টাকা, ১৮ ক্যারেটের ১ লাখ ১২ হাজার ৪৫৩ টাকা এবং সনাতন পদ্ধতির প্রতি ভরি স্বর্ণ ৯২ হাজার ২৮৬ টাকা নির্ধারণ করা হয়।

Facebook
Twitter
LinkedIn
WhatsApp
Email
Print