মার্চ ২, ২০২৪ ৯:৩৬ পিএম

শাস্তির মুখে ব্রাজিল, শঙ্কায় বিশ্বকাপে অংশগ্রহণও

অনিয়মের অভিযোগে ব্রাজিল ফুটবল কনফেডারেশনের (সিবিএফ) প্রেসিডেন্ট এওনালদো রদ্রিগেজকে ছাঁটাই করে রিও ডি জেনেইরোর একটি আদালত। তাতে চটেছে বিশ্ব ফুটবলের নিয়ন্ত্রক সংস্থা ফিফা। দেশটির জন্য তাই অপেক্ষা করছে কঠিন শাস্তি। এমনকি পাঁচবারের বিশ্বচ্যাম্পিয়নদের নিষিদ্ধ করারও হুঁশিয়ারিও দিয়েছে সংস্থাটি। তাতে শঙ্কা জেগেছে সেলেসাওদের ২০২৬ বিশ্বকাপে অংশগ্রহণ নিয়েও।

ব্রাজিলিয়ান ফুটবল কনফেডারেশনকে দেয়া এক চিঠিতে ফিফা জানায়, দেশটির ফুটবল ফেডারেশনের সভাপতি এডনাল্ডো রদ্রিগেজকে সরানোর তৎপরতা থামাতে হবে। এখনই কোনো চূড়ান্ত সিদ্ধান্ত নেয়া যাবে না। ফিফার চিঠির পরও যদি তাড়াহুড়ো করে রদ্রিগেজকে সরিয়ে দেয়া হয় তাহলে শাস্তির মুখে পড়তে পারে ব্রাজিল ফুটবল সংস্থা।

ফিফার নিয়ম অনুযায়ী, ফুটবল সংস্থায় সরকার, আদালত বা তৃতীয় পক্ষের যে কোনও রকমের হস্তক্ষেপ সম্পূর্ণ নিষিদ্ধ। কোনো রকমের সমস্যা হলে ফুটবল সংস্থাকেই সেটির সমাধান করতে হয়।

ফিফা ও কনমেবল (দক্ষিণ আমেরিকার ফুটবল সংস্থা) জানিয়েছে, তারা একটি কমিটি তৈরি করছে। সেই কমিটি এই বিষয়টি খতিয়ে দেখবে। আগামী ৮ জানুয়ারি সেই কমিটির সদস্যরা ব্রাজিলে যাবেন। তারা সেখানকার ফুটবল সংস্থার কর্মকর্তাদের সঙ্গে কথা বলবেন ও অভিযোগ খতিয়ে দেখবেন। ৮ জানুয়ারির পূর্ব পর্যন্ত ব্রাজিল ফুটবল সংস্থাকে কোনো রকমের সিদ্ধান্ত নিতে নিষেধ করেছে ফিফা। তৃতীয় পক্ষের কোনো হস্তক্ষেপ যাতে না হয় সে দিকেও নজর দিতে বলা হয়েছে। যদি তেমনটা হয় তা হলে কড়া পদক্ষেপ নিতে পারে ফিফা, এমনকি ফুটবল থেকে ব্রাজিলকে নিষিদ্ধও করতে পারে তারা।

Facebook
Twitter
LinkedIn
WhatsApp
Email
Print