জুন ২৩, ২০২৪ ৭:৪৮ পিএম

শিশু হঠাৎ কিছু গিলে ফেললে কী করবেন

প্রায়ই শোনা যায়, শিশুরা খেলার ছলে কোনো দ্রব্য গিলে ফেলেছে। এটি একটি জরুরি অবস্থা। কারণ, শিশুদের খাদ্যনালি বড়দের তুলনায় ছোট। এর ফলে খাদ্যনালিতে সহজে এসব দ্রব্য আটকে যায়।

শিশুরা স্বভাবতই চঞ্চল। খেলার ছলে নানা কিছু করতে গিয়ে বিভিন্ন দুর্ঘটনার শিকার হয় তারা। এসব দুর্ঘটনার মধ্যে অন্যতম হলো কোনো দ্রব্য গিলে ফেলা। এটি একটি জরুরি অবস্থা। কারণ, শিশুদের খাদ্যনালি বড়দের তুলনায় ছোট। এর ফলে খাদ্যনালিতে সহজে এসব দ্রব্য আটকে যেতে পারে। সাধারণত পয়সা, বোতাম, পিন, ব্যাটারি, মাছের কাঁটা, হাড়, খেলনা বা খেলনার ছোট অংশ শিশুদের গলায় আটকে যায়। আটকানো বস্তুটি বড় হলে খাদ্যনালি বেয়ে নিচে নামতে পারে না। পিন, ব্যাটারি বা চুম্বক খাদ্যনালির নরম আবরণের ক্ষতি করতে পারে। কিছু ক্ষেত্রে খাদ্যনালি ফুটো হয়ে যেতে পারে।

অনেক সময় শিশু কিছু গিলে ফেলেছে কি না বা আসলে কিছু সমস্যা হয়েছে কি না, মা–বাবা বুঝতে পারেন না। এ ক্ষেত্রে ভালো করে লক্ষ করতে হবে, শিশু ঠিকমতো শ্বাস নিতে পারছে কি না, বুকে ব্যথা বা বুকে কিছু আটকে থাকার অনুভূতি আছে কি না। অনেক সময় বাচ্চা ঢোঁক গিলতে পারবে না। এর ফলে অবিরত লালা ঝরবে, বমি করবে অথবা খাবার খেতে চাইবে না। অনেক সময় গলা থেকে রক্ত বা কাশিও আসতে পারে। বস্তুটি পাকস্থলীতে আটকালে পেটব্যথা এবং রক্ত মেশানো পায়খানা হতে পারে। বস্তুটি অনেক দিন আটকে থাকলে জ্বর হতে পারে এবং ওজন হ্রাস পেতে পারে। তবে যদি সন্দেহ থাকে, তাহলে সঙ্গে সঙ্গে চিকিৎসকের পরামর্শ নিতে হবে।

অনেক সময় এন্ডোস্কোপের সাহায্যে এসব বস্তু অপসারণ করতে হয়। এ ক্ষেত্রে কখনোই দেরি করা যাবে না।

সহজে গিলে ফেলতে পারে, এমন খেলনা বা ছোট জিনিস যেন শিশুদের হাতে না যায়, সেদিকে মা–বাবাকে সব সময় নজর দিতে হবে। খেলনা কেনার সময় খেলনাটি কত বছরের বাচ্চাদের উপযোগী, খেয়াল রাখতে হবে। যে সব বস্তু গিলে ফেলতে পারে, তা বাচ্চার নাগালের বাইরে রাখতে হবে।

ডা. রাহনুমা আমিন: মেডিকেল অফিসার, শেখ রাসেল জাতীয় গ্যাস্ট্রোলিভার ইনস্টিটিউট এবং হাসপাতাল

এনসিএন/এসকে

Facebook
Twitter
LinkedIn
WhatsApp
Email
Print