মে ১৩, ২০২৪ ১:৫৯ এএম

কাজী নজরুলের জন্মজয়ন্তীতে সর্বস্তরের শ্রদ্ধা

কাজী নজরুলের জন্মজয়ন্তীতে সর্বস্তরের শ্রদ্ধা
কাজী নজরুলের জন্মজয়ন্তীতে সর্বস্তরের শ্রদ্ধা। ছবি: ইন্টারনেট

জাতীয় কবি কাজী নজরুল ইসলামের ১২৩তম জন্মজয়ন্তীতে ফুল দিয়ে শ্রদ্ধা জানিয়েছে সর্বস্তরের মানুষ। আজ বুধবার (২৫ মে) সকাল থেকেই ঢাকা বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় মসজিদ সংলগ্ন কবির সমাধিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানিয়েছেন বিশিষ্টজন, রাজনীতিবিদ, কবি ভক্তরা।

ঢাকা বিশ্ববিদ্যালয় আয়োজিত কর্মসূচির জন্মবার্ষিকীর এবারের প্রতিপাদ্য ছিল ‘বিদ্রোহীর শতবর্ষ’। এদিন ভোর ৬ টা ১৫ মিনিটে অপরাজেয় বাংলার পাদদেশে সমবেত হয়ে উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামানের নেতৃত্বে বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, শিক্ষার্থী, কর্মকর্তা এবং কর্মচারিরা শোভাযাত্রা সহকারে কবির সমাধিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানান ও ফাতেহা পাঠ করেন।

পরে উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামানের সভাপতিত্বে কবির সমাধি প্রাঙ্গণে এক স্মরণ সভা অনুষ্ঠিত হয়। বাংলা বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. সৈয়দ আজিজুল হক অনুষ্ঠান পরিচালনা করেন এবং মূল বক্তা ছিলেন অধ্যাপক ড. বেগম আকতার কামাল। এসময় শিক্ষক-শিক্ষার্থীরা নজরুল সংগীত পরিবেশন করেন।

আওয়ামী লীগের পক্ষ থেকে ফুল দিয়ে শ্রদ্ধা জানান দলের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। তিনি বলেন, জাতীয় কবি কাজী নজরুল ইসলাম ছিলেন অসাম্প্রদায়িকতার প্রতীক। প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে সাম্প্রদায়িকতার বিষবৃক্ষ উপড়ে ফেলে অসাম্প্রদায়িক বাংলাদেশ গড়ে তোলা হবে।

জাতীয়তাবাদী দল বিএনপির পক্ষ থেকে ফুল দিয়ে শ্রদ্ধা জানান দলটির সিনিয়র যুগ্ম-মহাসচিব রুহুল কবির রিজভী। শ্রদ্ধা নিবেদন শেষে তিনি বলেন, আমরা যখন অন্যায়ের বিরুদ্ধে আন্দোলন করি তখন নজরুল আমাদের প্রেরণা যোগায়। আজকে এই গণতন্ত্র ঘাটতির দেশে স্বৈরতন্ত্র চেপে বসেছে। জনগণের ওপর চেপে বসা স্বৈরতন্ত্রের বিরুদ্ধে কথা বলা নজরুলের গান কবিতা রচনা আমাদের উজ্জ্বীবিত করে। তাই মহান কবির প্রতি গভীরভাবে শ্রদ্ধা জানাই।

Facebook
Twitter
LinkedIn
WhatsApp
Email
Print